এস. এম. কামরুল আহসান-এর ব্লগ

ছোট বেলায় স্বপ্ন দেখতাম একজন বড় কবি হব। তাই লিখতাম ও নিয়মিত। তবে নিজের পাণ্ডুলিপিতে; তা কোন পত্রিকায় বা ম্যাগাজিনে নয়; কারণ আমার গ্রাম এসব সুবিধা হতে ছিল অনেক দূরে। হঠাৎ একদিন কবি ফজলে রাব্বি (হারুন) নানা বললেন গণকবি সম্মেলনে তুমিও কবিতা পাঠাতে পারো, নির্বাচিত হলে সম্মেলনে যেতে পারবে এবং ‘অনিক’ নামক বইতে তোমার কবিতা ছাপা হবে। হারুন নানা ওখানে নিয়মিত কবিতা পাঠাতেন এবং বাৎসরিক সম্মেলনেও যেতেন। আমি তখন চতুর্থ/পঞ্চম শ্রেনীতে পড়ি এবং সেই বছর আমারও একটি কবিতা [এমন কি কেউ নেই!] গণকবি সম্মেলনে ‘অনিক’ নামক বইতে ছাপানোর জন্য নির্বাচিত হয় ও আমাকে সম্মেলনে যোগদানের জন্য পত্র মারফত আমন্ত্রন জানানো হয়। কবি জীবনে কবিতা লেখার এটাই একমাত্র প্রেরণা যা এখনও নিভু নিভু অনুপ্রেরণা দিয়ে আসছে।

শব্দনীড় এর সাথে সম্পর্ক একেবারে শুরুর দিকে না হলেও তা অনেকদিন। প্রিয় কবি দাউদুল ইসলাম আমাকে সুখবর দিলেন শব্দনীড় আবার ফিরে এসেছে প্রিয় ‘মুরুব্বীর’ কল্যাণে। উনি শুধু শব্দনীড়েরই মুরুব্বী নয় আমাদের মত সকল ক্ষুদে লেখকদের মুরুব্বী। তিনি দিবানিশি তার নিরলস মন্তব্যে ও অগাধ ভালোবাসায় শব্দনীড়কে আজও আগলে রেখেছেন পরম যতনে। তারই কল্যাণে আবার প্রিয় শব্দনীড়ে ফিরে আসা।

আবার ফিরে এলাম আপন নীড়ে
কয়েকদিন আগে প্রিয় কবি দাউদুল ইসলাম ভাইয়ের সাথে দেখা হল bangla-kobitacom এ। সেখানে তার মন্তব্যে জানতে পারলাম শব্দনীড় আবার ফিরে এসেছে, তবে তা প্রিয় মুরুব্বীর কল্যাণে। শব্দনীড় বন্ধ হয়ে যাওয়ার পর অনেকবার shobdoneercom লিখে log in করার চেষ্টা করে দেখেছি কারণ যখনই মনে হয়েছে পড়ুন
বিবিধ | ৫ টি মন্তব্য | মন্তব্য বন্ধ রাখা আছে | ৪৩৯ বার দেখা | ২৪৯ শব্দ