২১শে নভেম্বর শহীদ নজরুল ইসলামকে শ্রদ্ধাভরে স্মরণ করবে জাতি

sahid-nazrul-islam

জাতি হিসেবে আমরা আত্মভোলা-এই বদনাম আমাদের আছে। আমরা অনেক কিছুই ভুলে যাই। এমনকি যারা আমাদের ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করেছেন তাঁদেরকেও ভুলে যাই। আমরা ভুলতে বসেছি একাত্তরের মহান স্বাধীনতা সংগ্রামীদের কথাও। রাষ্ট্রীয়ভাবে এই বীর সন্তানদেরকে তেমন মূল্যায়ন করা না হলেও কুমিল্লা জেলার বৃহত্তর দাউদকান্দি বাসী আজও শ্রদ্ধাভরে স্মরণ করে তাদের সেই বীর সন্তান, বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএলএফ) বা মুজিব বাহিনীর দাউদকান্দি থানা প্রধান (কমান্ডার) সুন্দলপুর গ্রামের শহীদ নজরুল ইসলামকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত মেধাবী ছাত্র ১১ দফা আন্দোলনের নেতা ঢাকা কলেজ সংসদে ছাত্রলীগের সাবেক জিএস নজরুল ইসলাম ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাগিনা শেখ ফজলুল হক মনি এবং বঙ্গবন্ধুর জেষ্ঠ্য পুত্র শেখ কামালের অত্যন্ত ঘনিষ্ঠজন। স্বাধীনতাযুদ্ধ চলাকালে ব্রাহ্মণবাড়িয়ায় রাজাকারদের হাতে ধরা পড়লে দীর্ঘদিন বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নির্যাতনের পর ২১ নভেম্বর পাকসেনারা তাঁকে নির্মমভাবে গুলি করে হত্যা করে। দাউদকান্দি উপজেলার হাসানপুর শহীদ নজরুল কলেজ এবং শহীদনগর থেকে গোয়লামারি পর্যন্ত সড়কটির নামকরণ ছাড়া আজ পর্যন্ত এই মহান মুক্তিযোদ্ধার নামে রাজধানী ঢাকায় কিছুই করা হয়নি। কাঁদতে কাঁদতে চোখে বাসা বেধে শেষ পর্যন্ত শহীদ নজরুলের মা-বাবা দুইজনই পুত্র শোক নিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন।

শহীদ নজরুলের ছোটবোন কামরুন্নাহার বতুল অশ্রুসিক্ত নয়নে বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত স্নেহের একজন মনুষ ছিলেন আমার বড় ভাই শহীদ নজরুল ইসলাম। আজ দুঃখভারাক্রান্ত মনে বলতে হয় শহীদ নজরুল যে অবদান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে রেখে গেছেন সে অনুযায়ী তাঁকে মূল্যায়ন করা হয়নি। আমার মা-বাবা দুজনই পুত্র শোক নিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন।’
শহীদ নজরুলের পূর্ব পুরুষগণ সুন্দলপুর উচ্চ বিদ্যালয়, সুন্দলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করে গেছেন।

উল্লেখ্য শহীদ নজরুল ইসলামের মৃত্যুর পর বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএলএফ) বা মুজিব বাহিনীর দাউদকান্দি থানা প্রধানের (কমান্ডার) দায়িত্ব পালন করেন প্রখ্যাত সাংবাদিক, আওয়ামীলীগের মুখপত্র সাপ্তাহিক বাংলাবার্তা সম্পাদক সাংবাদিক মোহাম্মদ শাহজাহান।

VN:R_U [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (1 vote cast)
VN:R_U [1.9.22_1171]
Rating: 0 (from 0 votes)
২১শে নভেম্বর শহীদ নজরুল ইসলামকে শ্রদ্ধাভরে স্মরণ করবে জাতি, 5.0 out of 5 based on 1 rating
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

২ টি মন্তব্য (লেখকের ০টি) | ২ জন মন্তব্যকারী

  1. ফয়জুল মহী : ২১-১১-২০২০ | ১:১৫ |

    Respect 

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  2. মুরুব্বী : ২১-১১-২০২০ | ৭:৫৬ |

    শহীদ নজরুল ইসলামকে শ্রদ্ধাভরে স্মরণ করি। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য করুন