গত ২০১৭ সালের ২২ এপ্রিল এক মহা বিপর্যয়ের মুখে পড়তে হয় আমাকে। আমি সেদিন থেকে অনেকটা ব্লগিং থেকে দূরে সরে যেতে বাধ্য হই। ‘প্রগতিশীল জনতার জয় নিশ্চিতে বাম দলগুলোর ঐক্য স্থাপনের বিকল্প নেই’ শিরোনামে একটি লেখা আমার লেখা না হওয়া সত্ত্বেও আমার ব্লগে প্রকাশিত হয়। বুঝতেও পারিনি লেখাটি আমার না হওয়া সত্ত্বেও কিভাবে প্রকাশ হলো। প্রথমে খুব বেশি দোষারপ করছিলাম বিডিনিউজ কর্তৃপক্ষকে। তারা কি সপ্রনোদিতভাবে আমার লেখা না হওয়া সত্ত্বেও আমার ব্লগ থেকে লেখা প্রকাশ করল? পরে দেখতে পেলাম এক বড় ধরনের নিরাপত্তা ফারাক আমার জিমেইল একাউন্টে। আমার ব্লগের পাসওয়ার্ডটা জিমেইল একাউন্টটিতেই সেভ করা ছিল। যে নামে জিমেইল একাউন্টটি ছিল ঠিক সেই ইমেইলটাতেই। যার কারণে আমার জিমেইল পাসওয়ার্ড চুরি হয়ে যাওয়ার পর ব্লগটিও একরকম হুমকির মধ্যে পড়ে যায়। ঐ শিরোনামে লেখাটি ডিলিট করে দেয়ার জন্য অনেকবার অনুরেধও জানিয়েছি ব্লগ কর্তৃপক্ষকে কিন্তু কোন ফল পাইনি। এর পর থেকে লেখা লেখি বন্ধ করি ব্লগের। জিমেইলের যে টু স্টেপ ভেরিফিকেশন ম্যাথড সিস্টেমটা রয়েছে সেটা অনেকটা স্বস্তি এনে দেয় আমাকে। যে ফোন নম্বরটি দিয়ে ভেরিফিকেশন করা থাকবে সেই ফোন নম্বরটি যদি সিকিউর থাকে তাহলে জিমেইল একাউন্টটি সুরক্ষিত থাকতে এখন একদমই বাধ্য এবং ঐ ঘটনার পর গত দু বছরে আর কোন প্রবলেম ফেস করতে হয়নি। তাই সবার প্রতি আহবান থাকবে নিজের ইমেইল একাউন্টকে সুরক্ষিত রাখতে সবাই টু স্টেপ ভেরিফিকেশন ম্যাথড কে ব্যবহার করুন। এখন সাইবার নিরাপত্তা বড় ধরনের একটি চ্যালেঞ্জ। তাই নিজের একাউন্টটিকে সুরক্ষার মাধ্যমে নিজেও সুরক্ষিত থাকুন।

জিমেইলে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হলে যে নির্দেশনাগুলো অনুসরন করা উচিত-
প্রথমে আপনার জিমেইল একাউন্ট লগইন করুন। এরপর উপরে যে প্রোফাইল বারটা রয়েছে সেখানে গিয়ে গুগুল একাউন্ট অপশনে ক্লিক করুন। এরপর চলে যান সিকিউরিটি অপশনে এবং সেখানেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত টু স্টেপ ভেরিফিকেশন। তারপর টু স্টেপ ভেরিফিকেশন টার্ন অন করে আপনার মোবাইল নম্বরটি যুক্ত করে দিন এরপরই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত নিরাপত্তা বলয়।

VN:R_U [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 4.7/5 (3 votes cast)
টু স্টেপ ভেরিফিকেশন ম্যাথড ও জিমেইল সুরক্ষা, 4.7 out of 5 based on 3 ratings
FavoriteLoadingলেখা প্রিয়তে নিন

এস এম হৃদয় রহমান সম্পর্কে

লেখালেখি করা শখ।
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
এই লেখাটি পোস্ট করা হয়েছে প্রযুক্তি-এ। স্থায়ী লিংক বুকমার্ক করুন।

১৩ Responses to টু স্টেপ ভেরিফিকেশন ম্যাথড ও জিমেইল সুরক্ষা

  1. মুরুব্বী বলেছেনঃ

    আপনার অভিজ্ঞতাটি পড়লাম মি. হৃদয় রহমান। শুধু জিমেইল নয় ফেসবুককেও আমরা টু স্টেপ ভেরিফিকেশন ম্যাথডে রাখতে পারি। তবে  টু স্টেপ ভেরিফিকেশন ম্যাথড কিভাবে প্রয়োগ হবে সেটা আপনার পোস্টে ক্লিয়ার হয়নি। পাঠককে আরও বুঝিয়ে লিখুন। ধন্যবাদ। Smile

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
    • এস এম হৃদয় রহমান বলেছেনঃ

      মুরুব্বি, আপনার মন্তব্যের পর বিষয়টি হালনাগাদ করা হয়েছে। ফেসবুক নিয়ে আরেকটা পোস্ট থাকবে অবশ্যই। আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

      VN:R_U [1.9.22_1171]
      Rating: 0 (from 0 votes)
  2. সুমন আহমেদ বলেছেনঃ

    জিমেইলে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে নির্দেশনা মেনে কাজ করলাম। উপকৃত হলাম ভাই। নিরাপত্তা বলয় তৈরী করা আমাদের সকলেই ভীষণ জরুরী। ধন্যবাদ আপনাকে।

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  3. সৌমিত্র চক্রবর্তী বলেছেনঃ

    অনলাইনে সুরক্ষা এবং নিজেকে সুরক্ষিত রাখা প্রয়োজন। নইলে অঘটন নিশ্চিত। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  4. রিয়া রিয়া বলেছেনঃ

    গুরুত্বপূর্ণ পোস্ট। 

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  5. শাকিলা তুবা বলেছেনঃ

    সুরক্ষা প্রথম। 

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  6. সাজিয়া আফরিন বলেছেনঃ

    এমন অভিজ্ঞতা আমারও আছে। সচেতন করার জন্য ধন্যবাদ ভাই।

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য প্রধান বন্ধ আছে।