অনুষ্ঠিত হলো শব্দতরী মিলনমেলা, প্রকাশনা এবং শব্দনীড় সৃজনশীল লিখা পুরস্কা...

প্রিয় বন্ধুরা শুভেচ্ছা জানবেন।
প্রথমে সনির্বন্ধ ক্ষমা চেয়ে নিচ্ছি। শব্দনীড় সৃজনশীল লিখা প্রতিযোগিতা ২০১৪ এবং শব্দতরী মোড়ক উন্মোচন অনুষ্ঠানের সচিত্র পূর্ণাঙ্গ পরিচিতি আপনাদের হাতে তুলে দিতে না পারার জন্য। বিলম্বের কারণ বিড়ম্বনা।

এই সুযোগে দুটো কথা বিনয়ের সাথে আপনাদের সাথে শেয়ার করতে ভীষণ ইচ্ছে করছে আজ। … আমি ব্যক্তি মুরুব্বী রাজধানী শহরের কেউ নই। অখ্যাত মফস্বল এলাকার মধ্যবিত্ত ঘরানার মানুষ। রাজধানীর মতো মহা জনসমুদ্রে আমার মতো ক্ষুদ্র মানুষও কখনও হারিয়ে যাবার উপক্রম হয়। যেমনটা এবার হয়েছিল। ঠাঁই থাকে তো প্রিয় জিনিসটিই থাকেনা। যার সাথে আমার আঠারো ঘন্টার নিত্য সহবাস; তাকে মিস করতে হয়। উদ্বাস্তুর মত এখান থেকে সেখানে ঘুড়ে ফিরতে ফিরতে নিজের ঘর নিজের মানুষ ভালোবাসার পরিবেশ প্রতিদিনের আলাপনের যে শব্দভূমি সব যায় হারিয়ে। ইতিউতি খুঁজে ফিরি পরিচিত আবাস। আজ স্বভূমে।

বহুল আকাঙ্খিত শব্দনীড় পুরস্কার বিতরণী উৎসব
এবং সম্পাদিত শব্দতরী মোড়ক উন্মোচন সম্পন্ন হলো।

গত ৩রা জুন ২০১৪ রোজ মঙ্গলবার বিকেল ৫ টায় পাবলিক লাইব্রেরির সেমিনার হলে (নিচতলা) শব্দনীড় সৃজনশীল লেখা প্রতিযোগিতা ২০১৪ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও শব্দতরী, ৫ম বর্ষ. প্রথম সংখ্যার প্রকাশনা উৎসবের যে আয়োজন চূড়ান্ত করা হয়েছিল তা অনুষ্ঠিত হলো আপনাদের সকলের সার্বজনীন অংশগ্রহণে এবং আন্তরিকতায়। যারা শত ব্যস্ততার মাঝেও সময় করে এসেছেন এসেছিলেন সঙ্গ দিয়েছেন শব্দনীড় এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাচ্ছি নিরন্তর ভালোবাসা।

দেরীতে হলো বলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন সবাই। আমি শেয়ার করতে চাই কিছু ছবি কিছু ক্ষণ কিছু স্মৃতি। আসুন দেখি।

আয়োজনের অপেক্ষায় মঞ্চ প্রস্তুত।

সম্মানিত প্রধান অতিথি এবং বিশেষ অতিথি বৃন্দ।
কিছু কথায় : ডা. দাউদ এবং অনুষ্ঠান উপস্থাপক: সেতু।

মঞ্চে উপবিষ্ট প্রধান এবং বিশেষ অতিথি সহ সম্মানিত সভাপতি।

ব্লগারস ফোরাম, শব্দতরী এবং শব্দতরী নিয়ে স্বাগত এবং সূচনা বক্তব্যে জনাব জিয়া রায়হান।

বক্তব্য রাখছেন : জনাব মালেক টিপু। বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক।

বক্তব্য রাখছেন : জনাব গোলাম মোহাম্মাদ কিবরিয়া। বিশিষ্ট সমাজসেবক, সভাপতি বাংলাদেশ সমিতি, রোম, ইতালী।

বক্তব্য রাখছেন : জনাব আনজীর লিটন। বিশিষ্ট শিশু সাহিত্যিক।

বক্তব্য রাখছেন : জনাব মাহফুজুর রহমান। নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক। সাহিত্যিক এবং উপদেষ্টা চন্দ্রাবতী একাডেমি।

উপস্থিত থেকে অনুভূতি শেয়ার করছেন ব্লগার কবি কবীর হুমায়ূন।

উপস্থিত বন্ধুদের একাংশ।

শব্দতরী ৫ম বর্ষ. প্রথম সংখ্যার মোড়ক উন্মোচন।

ক্যাটাগরি- ০১ এর প্রথম পুরস্কার : জনাব মহাকালের প্রতিচ্ছবি।

ক্যাটাগরি- ০১ এর দ্বিতীয় পুরস্কার : জনাব কে এম রাকিব।
ক্যাটাগরি- ০১ এর তৃতীয় পুরস্কার : জনাব নাহিদ ধ্রুব।

ক্যাটাগরি- ০২ এর প্রথম পুরস্কার : জনাব মিশু মিলন।

ক্যাটাগরি- ০২ এর দ্বিতীয় পুরস্কার : জনাব জিয়াউল হক।

ক্যাটাগরি- ০২ এর তৃতীয় পুরস্কার : জনাব মাহাফুজুর রহমান।

ক্যাটাগরি- ০৩ এর প্রথম পুরস্কার : সম্মানিত ব্লগার ছবি।

ক্যাটাগরি- ০৩ এর দ্বিতীয় পুরস্কার : জনাব কবীর হুমায়ূন।

ক্যাটাগরি- ০৩ এর তৃতীয় পুরস্কার : জনাব মাসুম বাদল।

প্রতিযোগিতার সম্মানিত বিচারক : জনাব সীমান্ত প্রধান।

প্রতিযোগিতার সম্মানিত বিচারক : জনাব অ্যারেস শঙ্খবীর।

প্রতিযোগিতার সম্মানিত বিচারক : জনাব এমদাদুল হক তুহিন।

ব্লগ পরিচালক বিশেষ সম্মাননায় : আজাদ কাশ্মীর জামান।

সম্মানিত প্রধান অতিথি সাহিত্যিক জনাব মাহফুজুর রহমান নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক এর হাতে সৌজন্য সম্মাননা তুলে দেন আজাদ কাশ্মীর জামান।

বিশিষ্ট সমাজসেবক রাজধানী রোম ওয়ার্ড কাউন্সিলর এবং শব্দতরী উপদেষ্টা হোসনে আরা বেগম এর হাতে সৌজন্য সম্মাননা তুলে দেন : এবিএম শিবলী।

সম্মানিত অতিথি জনাব আনজীর লিটন এর হাতে সৌজন্য সম্মাননা তুলে দেন জনাব জাকির হোসেন।

সম্মানিত অতিথি জনাব প্রতীক করিম এর হাতে সৌজন্য সম্মাননা তুলে দেন জনাব জিয়া রায়হান।
সম্মানিত অতিথি জনাব মালেক টিপু’র হাতে সৌজন্য সম্মাননা তুলে দেন জনাব আবু সাঈদ আহমেদ হরবোলা।

সমাপনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি জনাব আ, শ, ম, এরশাদ।

শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে চা চক্রের আড্ডায় গরম চা সহ ছোট খাটো আপ্যায়ন।

: ০১. মাহবুব আলী। ০২. ইমেল নাঈম। ০৩. মুহাম্মাদ আমানুল্লাহ। সৃজনশীল লিখার চূড়ান্ত বিচার কার্য সম্পাদনে সম্মানিত বিচারক মণ্ডলী আপনারা যারা ছিলেন যাদের হাতে আমরা সম্মাননা স্মারক তুলে দিতে পারিনি; আমি পরে জানিয়ে দিতে পারবো তাঁরা কিভাবে সংগ্রহ করবেন। শব্দতরী নতুন পুরাতন যে কোন সংখ্যার বেলায়ও একই ভাবে তা প্রযোজ্য।

সৃজনশীল লিখা প্রতিযোগিতা ২০১৪ এবং শব্দতরী প্রকাশনায় সহ সম্পাদক জনাব সুমন আহমেদ এবং নেপথ্যের সুহৃদ সহ শত ব্যস্ততার মাঝেও অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরো এই আয়োজনকে যারা শোভিত করেছেন তাঁদের সবার প্রতি আমার এবং শব্দনীড় পরিবারের সকলের পক্ষ থেকে রইলো অশেষ কৃতজ্ঞতা। সবাই ভালো থাকুন আনন্দে থাকুন। নিরাপদে থাকুন। সর্বোপরি শব্দনীড় এর সাথে থাকুন। ধন্যবাদ এবং শুভ হোক ব্লগিং।

শব্দতরী পঞ্চম বর্ষ, ১ম সংখ্যায় যাদের লিখা প্রকাশিত হয়েছে – সম্পাদকীয় : জিয়া রায়হান। কবিতা : ফকির ইলিয়াস। আজাদ কাশ্মীর জামান। ফরিদ সুমন। সুমন আহমেদ। নাহিদ ধ্রুব। শাকিলা তুবা। মহাকালের প্রতিচ্ছবি। নাসরিন চৌধুরী। আফরোজা হক। রিয়া রিয়া। নাজমুন নাহার। ফাতিন আরফি। দাউদুল ইসলাম। ইসমাইল রফিক। মোকসেদুল ইসলাম। সেতু বন্ধন। স্বপ্নবাজ মেঘদূত।
গল্প : রেজা নুর। মাহবুব আলী। জুলিয়ান সিদ্দিকী। জসীম উদ্দিন মুহম্মদ। শাপলা। সেলিনা ইসলাম। আ, শ, ম, এরশাদ। তাহমিদুর রহমান। খালিদ উমর, আমির হোসেন। অনুবাদ : কে এম রাকিব। প্রবন্ধ : ইলা মুৎসুদ্দি। কবির হুমায়ুন। মাসুম বাদল। পিপীলিকা। কামরুল আলম। জাহাঙ্গীর আলম। কবিরনি। মুক্তগদ্য : বাবুল হোসেইন। অরুদ্ধ সকাল। রুখসানা কাজল। মুক্তিযুদ্ধ : মিনার হাসান। রসরচনা : মাহফুজুর রহমান। জাজাফী। প্রবাস : রাজিন। চিঠি : নম্রতা। সৈয়দ মাজারুল ইসলাম রুবেল। সাহিত্য আলোচনা : সৌমিত্র চক্রবর্তী।

যাদের লিখা প্রকাশিত হয়েছে এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থেকে লিখক কপি সংগ্রহ করতে পারেননি, বিনীত অনুরোধ আপনাদের সৌজন্য কপি ১৩২, দারুস সালাম রোড, কল্যাণপুর, ঢাকা ১২১৬ থেকে সংগ্রহ করতে পারবেন।

লিঙ্ক : শব্দনীড় সৃজনশীল লেখা প্রতিযোগিতা ২০১৪ ই-লিটলম্যাগ। জনাব সুমন আহমেদ এর এক অনবদ্য সৃষ্টি। নামিয়ে নিন আপনার পিসিতে। পিডিএফ ফরমেটে পড়তে অসাধারণ লাগবে। ফাইল সাইজ: ১১.৪ এমবি। ই-লিটলম্যাগ পিডিএফ ব্যবহার নির্দেশীকা : ১। পরবর্তী পৃষ্ঠায় যেতে – ডান পাশের পৃষ্ঠা নম্বরে ক্লিক করুন। ২। পূর্বের পৃষ্ঠায় যেতে – বাম পাশের পৃষ্ঠা নম্বরে ক্লিক করুন। ৩। নির্দিষ্ট লেখায় যেতে- সূচিপত্রে লেখকের নামের উপর ক্লিক করুন। ৪। সূচিপত্রে ফেরত আসতে – লেখার শিরোনামের উপর ক্লিক করুন।

* কিছু ছবি হাতে না থাকায় শেয়ার করা গেলোনা। আপডেট এ সংযোজিত হবে।

GD Star Rating
loading...
GD Star Rating
loading...
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

কোন মন্তব্য নেই

মন্তব্য বন্ধ আছে।