592

অনেকের ধারণা করোনা ভ্যাকসিন তৈরির মেধাস্বত্ব তুলে দিলে যে কোন দেশে টীকা তৈরি করা সম্ভব। আসলে এই ধারনাটা ভুল। পারমাণবিক বোমা তৈরির সুত্র জানলে যেমন পারমাণবিক বোমা তৈরি করা যায় না।

টীকা তৈরির জন্য অবকাঠামো, টীকা তৈরির উপকরণ, দক্ষ জনশক্তি সহ আরো অনেক কিছু প্রয়োজন।

আমাদের মতো উন্নয়নশীল দেশে করোনার টীকা তৈরির অবকাঠামো নেই বললেই চলে। করোনার টীকা তৈরি করতে দীর্ঘ সময় প্রয়োজন। ফাইজার এর টীকা তৈরির জন্য কমপক্ষে ষাট দিন সময় প্রয়োজন। টীকার গুনগত মান সংরক্ষণও জরুরী।

করোনা ভাইরাস এর টীকা তৈরির মেধাস্বত্ব তুলে দিলে রাশিয়া, চীনের মতো দেশগুলো ফাইজার বা আষ্ট্রাজেনিকার মতো কোম্পানির টীকা তৈরিতে আগ্রহী হবে। চীন রাশিয়ার করোনা টীকার প্রতি বেশিরভাগ মানুষেরই নেতিবাচক মনোভাব রয়েছে। করোনার টীকার মেধাস্বত্ব তুলে দিলে ঔষধ কোম্পানি গুলো কোন নতুন ধরনের টীকা বা ঔষধ আবিস্কারের উৎসাহ হারাবে। টীকা বা ঔষধ তৈরির গবেষণায় প্রচুর আর্থিক বিনিয়োগ করতে হয় তাদের।

VN:F [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (2 votes cast)
এলেবেলে -৩৮, 5.0 out of 5 based on 2 ratings
FavoriteLoadingলেখা প্রিয়তে নিন

মিতা সম্পর্কে

দিন ফেলে রাতে দৌড়াই; রাত ফেলে দিনে। শরীর ফেলে মনে দৌড়াই; মন ফেলে শরীরে।সব পাই,আবার কিছুমাত্রও পাই না। স্বপ্ন ঊড়ে বারে বারে,তবুও স্বপ্ন দেখি লেখাপড়া ক্লাস ফাইভ ।
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
এই লেখাটি পোস্ট করা হয়েছে সমকালীন-এ। স্থায়ী লিংক বুকমার্ক করুন।

৩ Responses to এলেবেলে -৩৮

  1. মুরুব্বী বলেছেনঃ

    টীকা তৈরির অবকাঠামো, টীকা তৈরির উপকরণ, দক্ষ জনশক্তি সহ আরো অনেক কিছু প্রয়োজন। সেখানে আমাদের কোন প্রকার জনদক্ষতা নেই এটা স্বীকার করতে হবে। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

    VN:F [1.9.22_1171]
    Rating: +1 (from 1 vote)
  2. মুরুব্বী বলেছেনঃ

    আমি ভীষণ দুঃখ পাই … যখন দেখি সতত পরিশ্রম নিয়ে একটি লিখায় পাঠক পড়েন ঠিকই অথচ সামান্যতম উচ্ছাস বা হতাশ; এমন কোন শাব্দিক প্রকাশ করতে চান না। Frown

    VN:F [1.9.22_1171]
    Rating: +1 (from 1 vote)
  3. টেক প্রশাসক বলেছেনঃ

    https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_dance.gif

    VN:F [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য প্রধান বন্ধ আছে।