এলেবেলে -৩৮

এলেবেলে -৩৮

অনেকের ধারণা করোনা ভ্যাকসিন তৈরির মেধাস্বত্ব তুলে দিলে যে কোন দেশে টীকা তৈরি করা সম্ভব। আসলে এই ধারনাটা ভুল। পারমাণবিক বোমা তৈরির সুত্র জানলে যেমন পারমাণবিক বোমা তৈরি করা যায় না। টীকা তৈরির জন্য অবকাঠামো, টীকা তৈরির উপকরণ, দক্ষ জনশক্তি সহ আরো অনেক কিছু প্রয়োজন। আমাদের মতো উন্নয়নশীল দেশে করোনার টীকা তৈরির অবকাঠামো নেই বললেই … Continue reading “এলেবেলে -৩৮”

এলেবেলে -৩৭

১৯৮৪ তে এরশাদের শাসনামলে দেশের সকল সংবাদপত্র অনির্দিষ্টকালের জন্য প্রকাশনা বন্ধ করে দেয়। তখন মোবাইল ইন্টারনেট ছিল না। এসএসসি পরীক্ষার ফল স্কুলে পাঠানো হয়েছিল। আমি যে স্কুল থেকে এস এস সি পরীক্ষা দিয়েছি তা বাড়ি থেকে পঞ্চাশ কিলোমিটার দূরে। দুরু দুরু বুকে ফল জানতে (আনতে) গিয়েছিলাম। মনে পড়ে গেল। তারও অনেক পরে বিবিসির সংবাদদাতা আতাউস … Continue reading “এলেবেলে -৩৭”

এলেবেলে -৩৫

এলেবেলে -৩৫

দেশের নামের সাথে গণতান্ত্রিক বা রিপাবলিক লেখা থাকলেই সেই রাষ্ট্র গণতান্ত্রিক রাষ্ট্র হবে এমন কোন কথা নেই। যেমন চীন। আবার নাম মাত্র গণতান্ত্রিক দেশের বেশিরভাগ দেশের জনগন ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না। কোথাও আগের রাতে ভোট হয়, আবার কোথাও প্রতিপক্ষকে মামলা দিয়ে নির্বাচনে অংশ গ্রহণ থেকে বিরত রাখা হয়, এমনকি মেরেও ফেলা হয় যেমন রাশিয়া। … Continue reading “এলেবেলে -৩৫”

এলেবেলে-৩৪

মনে হয় এই রকম কথা আগেও লিখেছি। আমি যখন এসএনএস শুরু করেছি তখন জাকারবাগ স্কুলে পড়ে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় জাকারবাগ প্রেমিকার সাথে বিচ্ছেদ হবার পর বিশ্ববিদ্যালয়ের সার্ভার হ্যাক করে যাত্রা শুরু তার…. বিস্তারিত জানতে হলে সোশ্যাল নেটওয়ার্ক নামে একটা মুভি আছে দেখে নিতে পারেন। আমাদের প্রথম যুগের এসএনএস এর সাথে যারা পরিচিত তারা এসএনএস এর … Continue reading “এলেবেলে-৩৪”

এলেবেলে – ৩৬

এলেবেলে - ৩৬

মনে হয় এই রকম কথা আগেও লিখেছি। আমি যখন এসএনএস শুরু করেছি তখন জাকারবাগ স্কুলে পড়ে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় জাকারবাগ প্রেমিকার সাথে বিচ্ছেদ হবার পর বিশ্ববিদ্যালয়ের সার্ভার হ্যাক করে যাত্রা শুরু তার…. বিস্তারিত জানতে হলে সোশ্যাল নেটওয়ার্ক নামে একটা মুভি আছে দেখে নিতে পারেন। আমাদের প্রথম যুগের এসএনএস এর সাথে যারা পরিচিত তারা এসএনএস এর … Continue reading “এলেবেলে – ৩৬”

কথোপকথন -২

কথোপকথন -২

– কে আপ‌নি ? – সেই প্রশ্নটা তো আমার করার কথা, কারণ ফ্রেন্ড রিকোয়েষ্ট আপনার কাছ থেকেই এসেছিল। আমি শুধু একসেপ্ট করলাম। – আ‌মি ঠিক চিনতে পারছি না। – অচেনা মানুষকে কি বন্ধুত্বের বাঁধনে রাখা যায়? – আপনার লেখা পোস্ট ভাল লে‌গে‌ছে, অবশ্যই বন্ধুত্ব হ‌বে, কিভা‌বে রিকু‌য়েস্ট পা‌ঠি‌য়ে‌ছি ম‌নে নেই, স্মৃতিভ্রষ্ট হচ্ছি! – তাহলে বন্ধু … Continue reading “কথোপকথন -২”

কথোপকথন-১

কথোপকথন-১

তুমি কি খুব বেশি অভিমানী নাকি নিজের চারপাশে একটা দেয়াল তুলে রাখ, কেউ যেন তা ভেদ করতে না পারে। -হয়তো তাই নিজেকে ছাড়া আর কাউকেই কি পছন্দ নয় তোমার? -স্বার্থপর মানুষ গুলো সেরকমই তাই বলে মানুষের ভাল লাগাগুলোকে মূল্যায়ন করতে নেই। -আমি কি কারো ভালো লাগার অবমূল্যায়ন করেছি তুমি কারো অনুভূতি বোঝ? -কি মনে হয় … Continue reading “কথোপকথন-১”

এলেবেলে – ৩৫

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আন্তর্জাতিক ফ্লাইট এর লাগেজ চেক বড়ো অদ্ভুত। প্রথমে বিমান বন্দর এ ঢোকার পর লাগেজ স্ক্যান করে সংশ্লিষ্ট বিমান কোম্পানি লাগেজ টি গ্রহণ করে অন্য একটি কাউন্টারে পাঠানো হয়। সেখানে স্ক্যান করে উনারা গণহারে লাগেজ খুলে ম্যানুয়ালী চেক করেন। আপনার সাজানো গোছানো লাগেজ টা তছনছ করে ছাড়েন। পৃথিবীর বিমান বন্দর এ এরকম … Continue reading “এলেবেলে – ৩৫”

আমিই আমার কষ্ট

আমিই আমার কষ্ট

আমি সব সময় চেয়েছিলাম তুমি সুখী হও। তার মানে এই নয় যে তুমি সুখী নও। আমি কখনোই তা ভাবতে চাই না। আমি সব সময় সুখী। পাওয়া এবং না পাওয়া দুটোতেই এক রকমের সুখ থাকে। সবাই তা বোঝে না। এই যে ফেসবুক এখানে আমি অনেক মানুষের কাছাকাছি যাই, হয়তোবা তারাও আমার কাছে আসে; সত্যি বলতে কি … Continue reading “আমিই আমার কষ্ট”

এলেবেলে-৩৪

আমাদের চট্টগ্রামে দুইটা ভাষা। একটা চাটগাইয়া আর একটা বাংলা। আমরা যারা পুরনো দিনের মানুষ আমরা ছোটবেলায় শুধু চাটগাইয়াতেই কথা বলতাম। বাবা মা ভাইবোন আত্নীয় স্বজনদের সাথে সেই ভাষাতেই কথা বলতাম। আর একটূ বয়স হলে স্কুলে গেলাম সেখানে আমরা বাংলা শিখলাম। আমাদের শিক্ষকরাও দোভাষী চাটগাইয়াও বলেন আবার বাংলাও বলেন। আমাদের বন্ধুদের মধ্যে কেউ আবার বাংলা ছাড়া … Continue reading “এলেবেলে-৩৪”