সুপ্রিয় ভাই ও বোনেরা,
আস সালামু আলাইকুম, কে কেমন আছেন? স্নিগ্ধ শরতের বাতাসে ভেসে বেড়াচ্ছে আনন্দ সুখের ভেলা। আপনজনকে সাথে নিয়ে শুনছেন অদৃশ্য কোন সেতারে মধুর সুর, তাই না? এইতো জীবন পথের ভেলা, এই ভেলায় চরে পাড়ি দিতে হবে দূরের সেই চেনা জগতের অচেনা ভুবনে।
আমারও ভীষণ ভাল লাগছে পরিবারের সাথে এই দিনগুলি কাটাতে। ঢাকা শহরের রাস্তা ঘাটের এই অসহনীয় জ্যাম ডিঙ্গিয়ে সারা দিনের ক্লান্তির পরে বাড়ি ফিরে এসেই স্ত্রী সন্তানের মুখ দেখে সব ক্লান্তি ভুলে বলি আমি তোমাদের কতো ভালবাসি, সারা ইনের ক্লান্তি মুছে গেল। ছট মেয়ে এক গ্লাস পানি এনে দিল তারপরে গিন্নি কিছু হালকা নাস্তা আর তার সাথে এক কাপ গরম চা, আহ! প্রাণটা জুড়িয়ে গেল। আপনারা কে কিভাবে দিন কাটান তাই নিয়ে আসুন আড্ডা দেই।
সু স্বাগতম সবাইকে, যারা বিগত ঈদে বাড়ি গিয়েছিলেন আপন জনের সাথে মিলিত হতে। আপন জন, আত্মীয় স্বজন, পারা পড়শি, বন্ধু বান্ধব, হিতাকাঙ্ক্ষী শুভাকাঙ্ক্ষী সবার সাথে দেখা করেছেন? একান্ত জনকে কি বলেছেন আমি তোমাকে ভালবাসি কিংবা I love you? কিংবা আমি তোমাকে/তোকে কত আদর করি, কত মায়া তোর জন্য, সব সময় তোর কথা আমার মনে হয় কিংবা মা তোমার মত মা এই জগতে আর নেই, তুমি সত্যিই খুব ভাল মা, আমি তোমাকে কতো ভালবাসি মা। মনে করতে পারেন স্ত্রী কিংবা স্বামীকে জীবনে কয়বার বলেছেন আমি তোমাকে ভালবাসি? যদি বলে থাকেন তাহলে ভাল কথা। আর যদি নিতান্ত আনন্দের আতিশয্যে বা ভুলে বা লজ্জায় বা শুধুমাত্র তাচ্ছিল্য করে না বলে থাকেন তাহলে আজই ফোন করে বা নিতান্ত একটা sms করে বলে দিন। “আমি তোমাকে ভালবাসি”। আমাদের জীবন পথের জন্য অন্যান্য যে সব কথা নিত্য বলে থাকি সে তুলনায় খুবই ছোট্ট একটা কথা কিন্তু এর আবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই তিন শব্দের কথা কয়টি বদলে দিতে পারে আপনার আমার সাথে এই পৃথিবীর সম্পর্কের ধরন এবং গতি প্রকৃতি।
ইংরেজি ভাষায় যেমন তিনটি যাদু শব্দ রয়েছে প্লিজ, এক্সকিউজ মি এবং সরি তেমনি এই বাক্যটিতে ও একটু যাদু রয়েছে। ইংরেজরা ওই তিনটি জাদু খুবই সম্মানের সাথে মেনে চলে আমি নিজ চোখে দেখেছি। আমরাও কি পারিনা তেমনি করে এই সামান্য কয়টি শব্দ প্রিয়জনকে বলতে। আমি আমার স্ত্রী সন্তানদের প্রায় প্রতিদিনই এই কথাটি বলি। এমনকি জেনে অবাক হবেন যে আমি সন্তানদের সামনেও স্ত্রীকে এই কথাটা বলি এমনকি আমার নাতি রিজভান রিহানকেও শিখিয়েছি I love you, তোমাকে ভাল বাসি। যেখানে স্বার্থের কোন বালাই নেই যেখানে ভালবাসা অর্থের মাপে মাপা যায় না সেখানে এই কয়েকটি শব্দের মূল্য অনেক অনেক অনেক। এই সুখের স্মৃতি ধরে রাখতে আমাদের ভালবাসা গুলি বিলিয়ে দেই চারিদিকে ছোট বড়, চেনা অচেনা, জানা অজানা সবার জন্য।

আবার নতুন করে শুরু করি বিদ্বেষ, হিংসা, মোহ আর আক্রোশ থেকে বেরিয়ে আসার নতুন এক প্রযুক্তি যার নাম ভালবাসার যাদু।
আসুন আজ থেকে আমরা আবার নতুন করে ভালবাসার প্রকল্প হাতে নিই। আমাদের ভালবাসার নীরব আর অদৃশ্য সৌধ রেখে যাই আমাদের উত্তর পুরুষের জন্য, শূন্যতার অভিশাপ মুছে রেখে যাই আগামীর জন্য। আগামী যেন দাঁড়াতে পারে তার নিজ মহিমায় উদ্ভাসিত হয়ে। আমাদের জীবনের ব্রত হোক সবাইকে হাসিমুখে ভালবাসা, এবং তাকে জানতে দেয়া যে, আমি তোমাকে ভালবাসি।
ধন্যবাদ সবাইকে

VN:R_U [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (2 votes cast)
ভালবাসা, 5.0 out of 5 based on 2 ratings
FavoriteLoadingলেখা প্রিয়তে নিন

মোঃ খালিদ উমর সম্পর্কে

কুয়াশা ঢাকা মানুষের মন বুঝতে চেষ্টা করি কিন্তু পারিনা!
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
এই লেখাটি পোস্ট করা হয়েছে আড্ডা-এ। স্থায়ী লিংক বুকমার্ক করুন।

৮ Responses to ভালবাসা

  1. রিয়া রিয়া বলেছেনঃ

    আমাদের ভালবাসার নীরব আর অদৃশ্য সৌধ রেখে যাই আমাদের উত্তর পুরুষের জন্য, শূন্যতার অভিশাপ মুছে রেখে যাই আগামীর জন্য। একটাই জীবন। শুভেচ্ছা দাদা। Smile

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  2. সৌমিত্র চক্রবর্তী বলেছেনঃ

    আপনার কথা গুলোন হৃদয়ে প্রোথিত হলো ভাই। আজকাল আমরা মন থেকে জিজ্ঞাসা করতে ভুলে গেছি যে, আপনি কেমন আছেন !! কুশল শুধু শুধু কণ্ঠ থেকে। Frown

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  3. মুরুব্বী বলেছেনঃ

    "যেখানে স্বার্থের কোন বালাই নেই যেখানে ভালবাসা অর্থের মাপে মাপা যায় না সেখানে এই কয়েকটি শব্দের মূল্য অনেক অনেক অনেক। এই সুখের স্মৃতি ধরে রাখতে আমাদের ভালবাসা গুলি বিলিয়ে দেই চারিদিকে ছোট বড়, চেনা অচেনা, জানা অজানা সবার জন্য।" _______ জীবন হোক ভালোবাসাময় প্রিয় বন্ধু আমার। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Trumpet.gif.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  4. মোঃ খালিদ উমর বলেছেনঃ

    সুপ্রিয়, আমার এই ভালবাসা নিয়ে বেচে থাকুন শত সহস্র বছর।

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  5. মুহাম্মদ দিলওয়ার হুসাইন বলেছেনঃ

    আমাদের জীবনের ব্রত হোক সবাইকে হাসিমুখে ভালবাসা, এবং তাকে জানতে দেয়া যে, আমি তোমাকে ভালবাসি।

     

    * https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য প্রধান বন্ধ আছে।