করোনাকাল

করোনাকাল

করোনায় সবকিছু নির্বাক স্তব্ধ হোম কোয়ারেন্টাইন চির শিরোধার্য করোনা হিংস্র এটা মহাসত্য। কারও চোখে ঘুম নেই করোনা আসন্ন করোনার বিস্তার ছুঁয়েছে দিগন্ত সব দেশ সব জাতি হৃদয়ে বিষণ্ন, সবার অনু ভাবনায় শুধু একটাই প্রশ্ন কখন যে হবে ভোর আসবে হেমন্ত।

তৈরি হও নওজোয়ান

তৈরি হও নওজোয়ান

কই রে তরুন দল বন্ধ মুখ আব খোল রহীমের রাস্তায় অবিচল পুবে রক্তিম ধরনি কোন পশ্চাতে উত্তাল মনন উত্তরে শের করে গর্জন দক্ষিনে বাতাসের সুরে রণ। তৈরি হও নওজোয়ান কইরে রে মুয়াজ্জিন বন্ধ মুখ আব খোল। কর রে নওজোয়ান রিজিকের সন্ধান অশান্তির দুয়ারে বাজাবো শান্তির আহ্বান।

আমার কণ্ঠে ইসলাম- সূরাহ ফাতিহা-১

আমার কণ্ঠে ইসলাম- সূরাহ ফাতিহা-১

সকলের প্রতি আল্লাহ তা’লার শান্তি ও দয়া বর্ষিত হোক।পরম করুনাময় ও মেহেরবান আল্লাহর নামে শুরু- ইসলাম শব্দের অর্থ আল্লাহকে এক উপাস্য ও মুহম্মদ কে আল্লাহর রাসূল বলে বিশ্বাস করার মাধ্যমে শান্তি অর্জন করা।আল্লাহর পরিচয় হচ্ছে আল ইলাহ।এখানে আল শব্দের অর্থ একমাত্র আর ইলাহ শব্দের অর্থ হচ্ছে সৃষ্টিকর্তা।কাজেই আল্লাহ শব্দের অর্থ একমাত্র সৃষ্টিকর্তা।।অন্যদিকে মুহম্মদ শব্দের অর্থ … Continue reading “আমার কণ্ঠে ইসলাম- সূরাহ ফাতিহা-১”

করোনার ধাক্কা

চুপ চুপ চুপ কর কোন ধ্বনি নয়, করোনা এসেছে দেখ সবে দূরে দূরে রয়। কি একটা ভাইরাস এনসিওভি ধরলে ছাড়ায় ক্রমে, নাই কোন প্রতিরোধ ক্ষমতা কি রে! ওরে বাব্বাহ আমি বান্ধা বাজারে যাওয়া মানা, কর্তা বলে দিয়েছে বিনাদেশে কোথাও যাবেনা যাওয়া। মাথায় আসে না আমার এখন কি করি, ফন্দী এঁটেছে তাই দুই হাত আকাশে তুলি। … Continue reading “করোনার ধাক্কা”

হোম কোয়ারেন্টিনের দিনগুলো-১

হোম কোয়ারেন্টিনের দিনগুলো-১

করোনা পরিস্থিতি নিয়ে উদ্রেক আর উৎকণ্ঠায় দিবস-রজনী পার করছি। দেশের অবস্থা প্রতিদিনই ভয়াবহতায় রুপ নিচ্ছে। আমি চিন্তিত। আমি শঙ্কিত ভীষন। করোনা নিয়ে মানুষ এখনও পুরোপুরি সচেতন হয়ে উঠেনি। মানুষ এখনও অবজ্ঞা আর অবহেলায় দিন পার করছে। আমার এক সিনিয়র সেদিন তার ফেসবুক স্ট্যাটাসে বলেছিলেন, ৫-৬ জন আক্রান্ত নয় বরং সরকারে বলা উচিৎ ৫ লক্ষ আক্রান্ত। … Continue reading “হোম কোয়ারেন্টিনের দিনগুলো-১”

সাদা মেঘ নীল আকাশ

সাদা মেঘ নীল আকাশ

সাদা মেঘ নীল আকাশ হৃদয়ে রাঙ্গা সুবাস, খোলা প্রান্তর ছাড়িয়ে যেন মনন বলছে আজ, কি যে মধুর লাগে! আহা মধুর লাগে। আমি ডুব দিবো প্রান্তরে দরিয়া যেখানে শেষ, আমি ফুল হাতে ফিরবো রাঙ্গাবো তোমার কেশ। তুমি নীল আকাশে নীলিমা গোলাপী তোমার মুখ, আমি যত্নে বাড়াবো হাত মুছব সকল দুঃখ। তোমার দুঃখময় জীবনে আমি ফোটাব আশোক … Continue reading “সাদা মেঘ নীল আকাশ”

ভালোবাসি তোমাকে

ভালোবাসি তোমাকে

দেখতে তুমি কি অপরুপ! তা-ই তো হৃদয়ে নিয়েছি নিশ্চুপ, তোমার অজান্তে প্রতি দিবা-রাতে করি সুখালাপ তোমাকে ভেবে। হবে কি, জোছনায় চাঁদের আলো মননে? ও আমার, কি যে ভালো লাগে তোমাকে! আমার সম্মুখে বাস করো তুমি আমি চুপিচুপি তোমাকে দেখি, আমার ভাললাগার অগ্রে তুমি তাই-তো তোমাকে ঘিরে জাল বুনি। দিবো কি, তোর মনে লাল গোলাপ রাঙ্গিয়ে? … Continue reading “ভালোবাসি তোমাকে”

উদ্দেশ্য একটাই, মুক্তি চাই

উদ্দেশ্য একটাই, মুক্তি চাই

দুচোখে ঘুম নেই। প্রতিদিনই কাটছে হতাশা আর ব্যাঞ্জনায়। ভেবেছিলাম হয়তো খুব শীঘ্রই চলমান পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবো আমি, আমার মত হাজারও মানুষ। এই স্বপ্ন বুকে নিয়ে গ্রামে এসেছিলাম। কিন্তু না। সারা দিন-রাত ঘর বন্দী থাকতে হচ্ছে। সন্ধ্যায় ইচ্ছে হয় একটু দোকান-পাট থেকে ঘুরে আসি। দোকানে গেলে অনেক মানুষ আছে যাদের সাথে দেশের চলমান পরিস্থিতি নিয়ে … Continue reading “উদ্দেশ্য একটাই, মুক্তি চাই”

স্বদেশীয় ডায়েরীর আজকের পাতায়-৩

স্বদেশীয় ডায়েরীর আজকের পাতায়-৩

১- মন্ত্রীপরিষদ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভাইরাস প্রতিরোধে ২৬শে মার্চ থেকে আগামী ৪ এপ্রিল সকল আদালত ও সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে এবং প্রত্যেক কর্মচারীকে স্ব স্ব পোস্টিং এ অবস্থান করতে হবে। আর এটা বাধ্যতামূলক উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। এখন প্রশ্ন হতে পারে এটা কি তারা আসলেও মানবে? কারন সবাই তো এখন বাড়ি … Continue reading “স্বদেশীয় ডায়েরীর আজকের পাতায়-৩”

করোনা প্রতিরোধে ভুলভাল পদক্ষেপ

করোনা প্রতিরোধে ভুলভাল পদক্ষেপ

করোনায় বর্তমানে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ ইতালী। দিনের পর দিন দেশটি ভয়াবহতার দিকে যাচ্ছে। এই পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬০৭৭ জনে। একেরপর এক স্বজন হারাতে হারাতে জনমনে আতঙ্ক আর উৎকণ্ঠা যেন আরও কয়েকগুনে বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন গড়ে দুই মিনিট অন্তর একজন করে মারা যাচ্ছেন সেখানে। এখন ইতালী যেন এক মৃত্যুপুরী। আর এই ইতালীর হাত ধরেই … Continue reading “করোনা প্রতিরোধে ভুলভাল পদক্ষেপ”