ভ্রমর কোয়ো গিয়া

‌যখন নিষেকের আকাঙ্ক্ষায় ধানফুল মেলে দেবে তার গোপন ওষ্ঠপুট। এক আশ্চর্য পৃথিবী খুলে গিয়ে সেই দৃশ্য ডানায় আড়াল করে অন্ধ করে দেবে মানুষের বাচালতা। তখনই ফুলখেলার গন্ধ মাখা বাতাসের প্রবাহ ধরে তুমি আসবে বলেছিলে এই ধুলোর গ্রামদেশে। যেখানে প্রতিটি পথের বাঁকে সরল ঘাসফুলে গোপন বয়ান ফুটে আছে। জলজ শব্দে কেউ পড়ে ফেলবে মঙ্গলকাব্যের কয়েকটি লাইন। সরল পুকুরে ঘাই মেরে উঠে তোমার সম্বর্ধনা উৎসবে স্বাগত ভাষণ দিয়ে যাবে বোয়াল চূড়ামণি। আলপথে হাঁটতে হাঁটতে তোমার পা টলমল করে উঠলে গর্ত থেকে ইঁদুর বেরিয়ে এসে ইয়ার্কি হেসে বলবে, এসেছ ঠাকুর? আমি খুব উৎসাহে তোমাকে দেখাব ঐহিকের দরবারে আমার ধুলোমাখা শৈশব আর যৌবনের হারিয়ে থাকা জড়োয়াগুলি। এসব আলগোছে দেখার ফাঁকে তোমার চোখ খুঁজে নেবে নিবিষ্ট গল্পদের। আমরাই শুধু জানব, তিন হাত আগে পরে হেঁটে যাওয়া জোড়া দেহ দিগন্তের দেহলিতে দীর্ঘ আলিঙ্গনে দাঁড়িয়ে আছে অনন্তকাল।

হাবিজাবি লেখা- ১১

‌প্রকাশিত
‌১৬. ৬.২০২২

GD Star Rating
loading...
GD Star Rating
loading...
ভ্রমর কোয়ো গিয়া, 5.0 out of 5 based on 1 rating
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

১টি মন্তব্য (লেখকের ০টি) | ১ জন মন্তব্যকারী

  1. মুরুব্বী : ২৫-০১-২০২৩ | ১১:১১ |

    আমরাই শুধু জানব, তিন হাত আগে পরে হেঁটে যাওয়া জোড়া দেহ
    দিগন্তের দেহলিতে দীর্ঘ আলিঙ্গনে দাঁড়িয়ে আছে অনন্তকাল। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

    GD Star Rating
    loading...

মন্তব্য করুন