কবিতায় রুপক শব্দের ব্যবহার এবং বাংলা সাহিত্যের পূর্ণতা প্রসংগ

কবিতায় রুপক শব্দের ব্যবহার এবং বাংলা সাহিত্যের পূর্ণতা প্রসংগ:

একটি কবিতায় কয়টি রুপক শব্দ ব্যবহার করা যাবে?

খুব কঠিন প্রশ্ন। তবুও উত্তর দেওয়ার বৃথা চেষ্টা করছি।
১। একটি কবিতায় কয়টি রুপক শব্দ ব্যবহার করা যেতে পারে? এর কি জবাব আছে? আমার ধারণা নেই। কেননা এই বিষয়টি সম্পূর্ণ রুপে নির্ভর করে কবিতাটির চাহিদার উপর। কবিতাকে কিভাবে শৈল্পিক করবেন, পাঠকের হৃদয়ে নিয়ে যাবেন — —- এটা নিতান্ত ই কবির নিজস্ব সাধনার ব্যাপার। ধরা বাঁধা কিছু নিয়মের গণ্ডিতে কবিতা আবদ্ধ নয়। হতেও পারে না কোনোদিন।।

সিনিয়র কবি-সাহিত্যিকগণ কি বাংলা সাহিত্যের পূর্ণতা দিয়ে গেছেন?

২। সিনিয়র কবিরা কি সব লিখে গেছেন নাকি এখনো নতুন কিছু বিষয় আছে? আমার তো মনে হয় তাঁরা যা লিখে গেছেন, তা সাগর থেকে এক বিন্দু জল তুলে আনার মতো। সাগর থেকে একবিন্দু জল তুলে নিলে সাগরে কি কোনো ক্ষতি হয়? হয় না। বাংলা সাহিত্য কোনো এক ঘটি জল নয়। কিয়ামত পর্যন্ত বাংলা সাহিত্যের চর্চা চলবে। চলতে থাকবে নতুন নতুন সৃষ্টি।।

বাংলা সাহিত্য একটি অপার সাগরের মতো। এর কোনো কুল নেই। কিনারা নেই। একজনের লেখার ভাব আরেকজনের সাথে মিলেও যেতে পারে। কিন্তু প্রকাশ ভঙ্গি কি মেলে যায়? মিলে যাবে কোনোদিন? যদি মিলে যায়, তাহলে তা সাহিত্য নয়। সাহিত্যের নামে নকলবাজি। ভাওতাবাজি। এসব নকলনবীশদের লেখা টিকবে না। মহাকালের গর্ভে হারিয়ে যাবে।

প্রশ্নটি খুবই চমৎকার। আচ্ছা আকাশের কি কোনো সীমা-পরিসীমা আছে? আকাশকে কি ছাদ দিয়ে ঢেকে দেওয়া সম্ভব? নাকি বেড়া দিয়ে এর চারপাশে প্রাচীর তৈরি করা যাবে? আমার মনে হয়, কোনোটাই যাবে না। তাহলে কিভাবে সাহিত্য ভাণ্ডার পূর্ণতা পেতে পারে? আমি বিশ্বাস করি, সাহিত্য ভাণ্ডার তথা সাহিত্যের সকল শাখা এখনও অপূর্ণ, চিরকালই অপর্ণ থেকে যাবে। তবে তা দিন দিন সমৃদ্ধ হবে। কিন্তু কোনোদিনই পূর্ণতা পাবে না। আচ্ছা পূর্ণতার পরে কি আর কিছু আছে? যদি না থাকে তাহলে তো পূর্ণতা প্রাপ্তির পর সাহিত্য চর্চা থেমে যাওয়ার কথা! কিন্তু সাহিত্য চর্চা কি কোনোদিন থেমে যাবে? অবশ্যই না।

মানুষের কথাই ধরা যাক। আমরা কেউ কি পরিপূর্ণ মানুষ। পরিপূর্ণ মানুষ হওয়া কি সম্ভব? আমি নিজেকে সিকি মানুষ বলি। মাত্র চার ভাগের এক ভাগ মানুষ!! বাকি তিন ভাগ?????

GD Star Rating
loading...
GD Star Rating
loading...
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

৪ টি মন্তব্য (লেখকের ২টি) | ২ জন মন্তব্যকারী

  1. মুরুব্বী : ৩০-১২-২০১৭ | ১২:০৩ |

    আমরা কেউ পরিপূর্ণ মানুষ নই। আসলেই আমরা কেউ পরিপূর্ণ মানুষ নই।
    বহুদিন পর এমন ধরণের আলোচনার নিবন্ধ পড়লাম। স্বতন্ত্র আলোচনা।

    GD Star Rating
    loading...
  2. রিয়া রিয়া : ৩০-১২-২০১৭ | ২১:০৭ |

    সাহিত্য চর্চা কোনোদিন থেমে যাবে না মনে করি। অন্তত মানুষ যতদিন আছে ততদিন ঠিক্ই চলবে।

    GD Star Rating
    loading...