হে আল্লাহ দয়া করো

bonna

টানা বৃষ্টি, ভারত থেকে আসা উজানের ঢল আর নদীর পানির অস্বাভাবিক বৃদ্ধি হার মানিয়েছে সকল প্রস্তুতিকে। ক্রমশ বাড়ছে পানির উচ্চতা। দুর্ভোগ বর্ণনাতীত। গলা পানিতে ভেসে থাকা মানুষগুলো খড়কুটো ধরে ভেসে থাকার প্রাণান্তকর চেষ্টা করছে। উদ্ধারকর্মীদের নৌকা দেখলেই হুমড়ি খেয়ে পড়ছে আটকে পড়া মানুষ। পানিতে ভেসে গেছে বাজার ঘাট। ঢলের পানি ভাসিয়ে নিয়ে গেছে স্থানীয় মুদি দোকানগুলো। একদিকে আশ্রয়ের খোঁজ। অন্যদিকে খাবার ও বিশুদ্ধ পানির সংকট।। বিদ্যুৎ না থাকায় মোবাইল ফোনের নেটওয়ার্কও কাজ করছে না। বিচ্ছিন্ন হয়ে গেছে ইন্টারনেট সেবাও। ফলে আক্রান্ত এলাকার বাসিন্দারা দেশে ও দেশের বাইরে থাকা স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। উদ্বেগ-উৎকণ্ঠায় স্বজনরা।

আর্তনাদ করছে মানুষ। ভারী হয়ে উঠেছে পরিবেশ। বৃষ্টি থামছে না। অঝোরধারায় হচ্ছে। আশ্রয় কেন্দ্রে ঠাঁই নেই। একটু আশ্রয়ের আশায় পরিবার নিয়ে ছুটছে মানুষ। অভুক্ত অবস্থায় কাটছে দিন। জীবন বাঁচানোর জন্য প্রাণান্ত চেষ্টা। ঢলের কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতাও। বাড়িঘর থেকে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে সড়কে। বৃষ্টির মধ্যে খোলা আকাশের নিচে তারা মানবেতর জীবন যাপন করছেন। এই মুহূর্তে সিলেটের মানুষ কঠিন সময় পার করছেন।

অথচ আমরা বলি দেশ এখন সিঙ্গাপুর, দেশ এখন কানাডা। মানুষের মাথাপিছু আয় এখন আকাশসম। তবে কিছু লোক ধনী হতে ধনী হয়েছে আর কিছু লোক গরিব হতে গরিব হয়েছে। এই গরিবের সংখ্যা বেশী তা বুঝা যায় কম দামে পণ্য কিনতে দৌড় দেখে। রাস্তায় পড়ে যাওয়া চাউল শিশুর কুড়ানো দেখলে। নতজানু হওয়ার কারণে সময় অসময় স্বামী নামক দেশটা পানি দিয়ে ভাসিয়ে দেয় চুপ থাকি আমরা।

মন্ত্রী বলেছেন ঢাকাতে ফ্লাট-প্লটের মালিক অবৈধ টাকার কুমির। এখন ধরেন তাদের,কালো টাকা দিয়ে পানিতে বন্দি মানুষকে খাবার দিন পানি দিন ঔষধ দিন। বিদেশে পাচার টাকা ফেরত আনেন তা দিয়ে ঠিকসই বাঁধ নির্মাণ করে দিন। সিঙ্গাপুর প্রকৃতিকে জয় করেছে বহু আগে। আর আমরা স্বামীর দেওয়া পানিতে তলিয়ে যাচ্ছি নিরবে।

Picture # manobzamin

GD Star Rating
loading...
GD Star Rating
loading...
হে আল্লাহ দয়া করো, 5.0 out of 5 based on 1 rating
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

১টি মন্তব্য (লেখকের ০টি) | ১ জন মন্তব্যকারী

  1. মুরুব্বী : ২০-০৬-২০২২ | ১৯:৪৫ |

    সিঙ্গাপূর প্রকৃতিকে জয় করেছে বহু আগে। আর আমরা স্বামীর দেওয়া পানিতে তলিয়ে যাচ্ছি নিরবে। হে আল্লাহ দয়া করো বিচার করো ঠকবাজদের … https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Frown.gif.gif

    GD Star Rating
    loading...

মন্তব্য করুন