শায়খ মিজানুর রহমান আজহারী, শায়খ মামুনুল হক ও শায়খ আহমাদুল্লাহর কাছে খোলা...

azhari_mamunul_ahmadullah

করোনা ভাইরাসের ভয়ঙ্কর আঘাত মোকাবিলায় গত বছর দেশে জনগণের যে আগ্রহ ছিল, বিগত কয়েক মাসে তা একেবারেই চোখে পড়েনি। সঠিক নিয়মে সরকারের ১৮ দফা নির্দেশনাও পালন করা হচ্ছে না। এর মধ্যে সারাদেশে ফের আরেকবার লকডাউন ঘোষণা করেছে সরকার। ৫ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। এমন পরিস্থিতিতে জনসচেতনা বাড়াতে দেশের প্রথম সারির তিনজন আলেমের কাছে খোলা চিঠি।

( প্রিয়,
শায়খ মিজানুর রহমান আজহারী
শায়খ মুহাম্মদ মামুনুল হক
শায়খ আহমাদুল্লাহ।

আমার সালাম এবং ভালবাসা নিবেন। আপনারা নিজেরা খুব ভাল করে জানেন, আল্লাহ আপনাদের একটি ক্ষমতা দিয়েছেন। দেশের মানুষ আপনাদের কথা শোনে। আপনারা যাই বলেন, মানুষ সেটি মেনে চলার চেষ্টা করে। এটি আল্লাহ পাক প্রদত্ত একটি বিশেষ নেয়ামত। যে কথা বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী, মন্ত্রী, মিনিষ্টার বললে, মানুষ শুনবে না সে কথা আপনারা বললে মানুষ শুনবে। সারা পৃথিবী করোনার কারণে দুর্বিসহ অবস্থার মধ্যে আছে। বিশেষ করে, গত কয়েক দিনে বাংলাদেশের অবস্থা খুব শোচনীয় পর্যায়ে গিয়েছে। হাসপাতালগুলোতে জায়গা নেই।

রোগী নিয়ে মানুষ এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটছে। ডাঙ্গায় তোলা মাছ যেমন ছটফট করে মরে, তেমনি মানুষ শ্বাসকষ্টে এম্বুলেন্সে মারা যাচ্ছে। এর পিছনে হয়তো অনেক কারণ আছে। তবে মূল কারণ: মানুষের অসচেতনতা। সারা পৃথিবীর বাঘা বাঘা বিজ্ঞানীরা নানান পরামর্শ দিচ্ছেন। ডাক্তাররাও অনুনয় করছেন। কিন্তু তাদের পরামর্শ আমরা মানছি না।

এ কথা বলতে দ্বিধা নেই, বাংলাদেশের মানুষ আপনাদের কথা আগ্রহ নিয়ে শোনে। কেবল শোনে না, তারা সেটি অক্ষরে অক্ষরে পালন করে। আপনারা তিনজন কী একই সাথে একটি কথা বলতে পারেন না, যাতে মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলে। একমাত্র আপনারা নির্দেশ দিলেই বাংলাদেশের বিপুল সংখ্যক মানুষ সেটি পালন করবে। আমি একজন সামান্য লেখক। আমার পথ এবং আপনাদের তরিকা আলাদা। কিন্তু দিনশেষে আমরা সবাই মানুষ, সবাই বাংলাদেশের নাগরিক। এই একটি বিষয়ে আমরা কী একসাথে কাজ করতে পারি না? মানুষকে বলতে পারি না, আপনারা অযথা ঘরের বাইরে যাবেন না, হাত পরিষ্কার রাখবেন, মাস্ক পরবেন? পৃথিবীর সবচেয়ে সবচেয়ে বড় দুর্যোগে আপনারা যদি জোরালো ভূমিকা না রাখেন, এই নালিশ আমরা কার কাছে দেবো?

আপনাদের তিনজনের প্রতি আমার বিনীত অনুরোধ, আসুন, একটা টিম করি। সেই টিমে আপনারা থাকুন, ডাক্তার থাকুন, বিশেষজ্ঞ থাকুন। এই টিমের কাজ হবে জনসচেতনতা তৈরি করা। করোনার মোকাবেলার জন্য অনেক টিকা বাজারে এসেছে। এসেছে নানান ওষুধ। তবে সবচেয়ে কার্যকরী যে দাওয়াই, সেটির নাম জনসচেতনতা। একমাত্র মানুষ যদি সচেতন হয়, তাহলে করোনা মোকাবেলা করা যাবে। মানুষের হেদায়ত হলে আল্লাহ আমাদের রহম করবেন। আপনাদের তিনজনের কাছে আমার ফরিয়াদ, প্লিজ আপনারা এক যোগ হয়ে করোনার বিরুদ্ধে জনসচেতনা তৈরিতে কার্যকর ভূমিকা নিন।

অশেষ শ্রদ্ধা।
বিনীত নিবেদক
আশীফ এন্তাজ রবি
লেখক ও উপস্থাপক। )

একদিন আমি, আপনি সর্বোপরি আমরা মরে যাবো, মরতেই হবে। কিন্তু কেনো ভুল করে ইচ্ছাকৃত মরবো এবং অন্যকে মারবো। মনে রাখতে হবে আমরা গরিব দেশের অস্বাভাবিক রাজনৈতিক নেতৃত্বে ধর্মীয় কালচার মানা মানুষ। লকডাউনে আবার খাবারের জন্য একদিকে হাহাকার চলবে, আরেকদিকে বৃদ্ধ মা-বাবা, কোলের শিশু কিংবা মধ্য ও অল্প বয়সী স্বজন নিয়ে গাড়িতে এমনকি পায়ে হেঁটে দৌড়াতে দৌড়াতে রাস্তায় মরে যাবে অসম্ভব প্রিয় লোকটি। তখন চিৎকার করে কেদে কেদে দোষ দিবেন দেশকে এবং নিজের ভাগ্যকে, কিন্তু কী লাভ হবে। তাই একটু সচেতন হই, নিজে বাঁচি অন্যকে বাঁচতে সহযোগিতা করি। নিজ নিজ ধর্ম মেনে সৃষ্টিকর্তার সমর্পিত হই।

বিঃদ্রঃ এই শ্রদ্ধেয় শায়খগণ একদিন ঘুষ দুর্নীতি, অন্যায় অবিচার এবং চোর ডাকাতের বিরুদ্ধেও রুখে দাঁড়াবে।

VN:F [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (1 vote cast)
শায়খ মিজানুর রহমান আজহারী, শায়খ মামুনুল হক ও শায়খ আহমাদুল্লাহর কাছে খোলা চিঠি, 5.0 out of 5 based on 1 rating
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

৫ টি মন্তব্য (লেখকের ২টি) | ৩ জন মন্তব্যকারী

  1. মুরুব্বী : ০৪-০৪-২০২১ | ৭:২১ |

    বক্তব্যের সাথে সহমত পোষণ করছি। জনস্বার্থে তাঁরা এই ভূমিকায় আসতে পারেন। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

    VN:F [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  2. ফকির আবদুল মালেক : ০৪-০৪-২০২১ | ১১:৫৩ |

    https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gif

    VN:F [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  3. ইকরামুল শামীম : ০৫-০৪-২০২১ | ২১:৪১ |

    https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_flowers.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_flowers.gif

    VN:F [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য করুন