আমাদের শব্দনীড়ের প্রথম পাতায় যদি লক্ষ্য করি তাহলে দেখা যাবে বেশির ভাগই কবিতা। সাধারণত সত্তুর থেকে নব্বই শতাংশ। দেখে মনে হতে পারে শব্দনীড় একটা কবিতা ব্লগ। আসলে কিন্তু তা নয়। শব্দনীড় সামাজিক ব্লগ। এখানে শিল্প সাহিত্য রাজনীতি সমাজ নমাজ সব কিছুই থাকবে। এখানে দশটি প্রধান বিভাগ দেখা যায়। এদের অধীনে আবার বেশকিছু উপবিভাগ আছে। অর্থাৎ হেন কোন বিষয় নাই যা নিয়ে আপনি শব্দনীড়ে লিখতে পারেন না। এত সব বিভাগ কে পেছনে ফেলে কবিতা দখল করে আছে পুরো শব্দনীড়। কবিতা একটি বিভাগও না; সাহিত্যের অধীনে উপ-বিভাগ মাত্র। কবিতা শিল্পের শুদ্ধতম প্রকাশ। যারা কবিতা লিখেন তারা শুদ্ধতম শিল্পী। সুতরাং যারা কবিতা চর্চা করছেন তাঁরা সাধুবাদই পাবার যোগ্য। মননশীল হৃদয় কবিতাতে পরিশুদ্ধ হতে চায়। অতীন্দ্রিয় অতৃপ্তির তৃপ্তি শুধু কবিতাই দিতে পারে। কিন্তু কবিতাই তো পুরো জীবন নয়। শুধু হাওয়া খেয়ে মানুষ বাঁচে না। বাঁচার জন্য খাদ্য ও পানীয়ের দরকার হয়। আর খাদ্য ও পানি হজমের জন্য দরকার হাওয়া। কিন্তু কাউকে যদি খেতে না দিয়ে শুধু হজমের উপকরন সাপ্লাই দেন তবে কেমন হবে? আমদের অবস্থা কিছুটা সেরকম হয়ে যাচ্ছে না! এত কবিতা লিখতে গিয়ে দেখা যাচ্ছে যারা কবি তারাও কবিতা লিখছেন যারা কবি না তারাও লিখছেন। সবাই কবি হবে এমন কোন কথা নেই। কবিতা যেহেতু লিখছেন অন্যকোন বিভাগে যদি আপনি হাত দেন সোনা ফলবে নিশ্চিত।

ব্লগে একটু গুছিয়ে আপনার মনের কথার চর্চা করুন। নিজ জীবনের কথা বলুন। মজার অভিজ্ঞতা, দুঃখের অভিজ্ঞতা, এমন কিছু বিষয় যা আপনি জানেন আরো অনেক জানাতে চান। এই এত রাজনৈতিক গোলযোগ আপনি কি ভাবছেন তা নিয়ে। রাজনৈতিক বিষয়ে আপনার মতামত দিন। আপনার মত হয়ত অনেকের পছন্দ হবে না, অনেকের হবে। অনেকে আলাদা মত দিবেন তবে ব্লগ জমে উঠবে। এইটা তো আমাদের স্বীকার করতে হবে বাংলা অন্য যেকোন ব্লগের চেয়ে শব্দনীড় কিছু বিষয়ে একদম আলাদা। কোন গালাগালি নেই। অযাচিতে মডারেশন নেই। কথায় কথায় ব্যান করার হুমকি নেই। সর্বোপরি যে জিনিসটী উপভোগ্য তাহল সকলের মধ্যে একটা মননশীলতা লক্ষ্য করা যায়। তাই বলছিলাম আসুন সবাই মিলে ব্লগটা আরো জমিয়ে নেই। হাসির লিখা দিন, মজার লিখা দিন, সিরিয়াস রাজনৈতিক লিখা দিন, আমাদের কে গুরুগম্ভীর ইতিহাস শেখান, জাগিয়ে তুলুন আমাদের মধ্যে নতুন কোন জীবনবোধ। বেড়াতে গিয়েছেন; ঘুরে এসে লিখে ফেলুন সুন্দর এক ভ্রমন কাহিনী। ছবিটবি দিয়ে ফাটাফাটি করে সাজিয়ে শব্দনীড়ের আর দশজনের মাঝে লোভ জাগিয়ে দিন যেন তারাও ঘুরে আসে। সাহিত্য করবেন? লিখুন গল্প, উপন্যাস, প্রবন্ধ, নিবন্ধ, সমালোচনা, রম্য আলোচনা। নতুন একটা বই পড়েছেন, সিনেমা দেখেছেন একটা রিভিউ তৈয়ার করে আমাদেরকে জানান। আমরাও সে বই পড়ি সেই সিমেমাটা দেখি। সামাজিক রাজনৈতিক নানা অসঙ্গতি দেখে আপনার সংবেদনশীল মন কেঁদে উঠে, ফুঁসে উঠে, প্রতিবাদি হতে চায় সেই বিষয়টা চেপে না রেখে শব্দনীড়ে ছেড়ে দিন। কবিতা সাহিত্যের অতি গুরুত্বপূর্ণ এবং প্রাচীন শাখা, কিন্তু একমাত্র নয়। গদ্য আধুনিক, বিদ্যাসাগরের পর থেকে সে কিন্তু আর থেমে নেই।

আর একটু আধটু মন্তব্য করুন না। শুধু একটা কবিতা লিখে বসে থাকলাম দেখি কে কি বলে। আন্যদের বাড়ি গিয়ে আপনিও কিছু বলুন। আর শুধু দায়সারা গোছের বলার জন্য বলবেন না। ভাল লাগলে কোন জায়গাটা ভাল লেগেছে সেটা বলুন, কেন ভাল লেগেছে সেটা। খারাপ হলে উন্নতির সুযোগ কোথায় সে উপদেশ দিতে পারেন। আপনার যদি দ্বিমত থাকে লেখকের সাথে, সে আপনার থাকতেই পারে, বিতর্ক জুড়ে দিন। যুক্তি তর্কে রেফারেন্সে আপনার জ্ঞানের বহরটা একটু দেখিয়ে দিন। চলুক না কিছুক্ষণ যুক্তি পালটা যুক্তি। কিন্তু আফসোসের কথা হচ্ছে এরকম বিষয় শব্দনীড়ে প্রায় অনুপস্থিত। শুধু ভাল লেগেছে, ভাল লাগা রেখে গেলাম, আর ভাল না লাগলে চুপচাপ। আর একটা কথা যাই লিখেন না কেন ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। লিঙ্কটা মেসেজ দিয়েও পাঠিয়ে দিন বন্ধুদের। আপনার প্রতিভার কথা আপনার বন্ধুদের জানার হক আছে। সেই হক আদায়ের সাথে শব্দনীড়ের বিষয়টাও তারা জানুক। শুধু কৃপনের মত নিজের লিখা না শেয়ার করে কারো লিখা ভাল লাগলে সেও শেয়ার করুন। আমাদের নিজেদের এবং শব্দনীড়ের জন্য আমরা এওটুকু নিশ্চয় করতে পারি।

নানান রঙে, নানা বর্ণে, নানা ঢঙে শব্দনীড় কে জমিয়ে তুলি। কবিতার কোমলতা নয় শুধু, কিছু বাঁকা-ত্যাড়া, খাড়া-কড়া লিখাও লিখি। শুভ ব্লগিং।

GD Star Rating
loading...
GD Star Rating
loading...

আন্‌ওয়ার এম হুসাইন সম্পর্কে

শ্লোগান দেয়া মিছিলগুলো আমাকে খুব মোহন করে ডেকেছিল
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
এই লেখাটি পোস্ট করা হয়েছে অন্যান্য-এ। স্থায়ী লিংক বুকমার্ক করুন।

৩৪ টি মন্তব্য a:আসুন শব্দনীড়কে রাঙিয়ে তুলি নানান রঙে নানান ব …

  1. মোঃ খালিদ উমর বলেছেনঃ

    দুই গ্যালন বার্জার রঙ কিনা দেন সুন্দর ক্রে রাঙ্গীয়ে দেয়া যাবে।
    আর হ্যা মোহাম্মদ খালিদ উমরকে নিয়ে না লিখলে কিন্তু হরতাল! হরতাল !! হরতাল!!!
    বুঝলেন কিছু?

    GD Star Rating
    loading...
  2. মুরুব্বী বলেছেনঃ

    আসুন … শব্দনীড়কে রাঙিয়ে তুলি নানান রঙে নানান বর্ণে।
    বিবিধ আমেজের লিখায় ব্লগিং হোক আনন্দের। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Trumpet.gif.gif

    GD Star Rating
    loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      শব্দনীড়কে আমরা দেখতে চাই একটা প্রাণবন্ত সত্যিকারে ব্লগ হিসেবে।
      ম্যাড়ম্যাড়ে কবিতাময় না।

      এখানে দিন দিনান্তের কথা থাকুক, গল্প আসুক, প্রবন্ধ আসুক, চটুল কৌতুক আসুক, রম্য আসুক, কঠিন কঠিন সাহিত্য আলোচনা হোক। চাই ইতিহাসের কচকচানি, রাজনীতির তেনা প্যাঁচানি।

      সব কিছু। যা বলেছি, যা বলিনি। সব। লেখকরা তাঁদে অবাধ স্বাধীনতা ব্যবহার করবেন। এটাই আমাদের সকলের প্রত্যাশা।

      GD Star Rating
      loading...
  3. দীলখুশ মিঞা বলেছেনঃ

    দীলখুশ মিঞার পক্ষ থেকে আপনাকে লাল গোলাপের শুভেচ্ছা। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

    হাই হ্যালো।

    শব্দনীড়ে কবিতার ছড়াছড়ি দেখে বুঝা যায় কেন এই ব্লগটি স্থবির। শুনতে খারপ শুনা গেলেও যেসব কবিতা এখানে দেখি, না থাক আর বলব না।

    ব্লগ বা ব্লগিং কি এখানকার লেখকরা তা বুঝেই না যেন।
    আর মন্তব্যে ঢং দেখে মনে হয় এরা কোন ভদ্র গ্রহ থেকে এখানে ছিটকে পরেছে। না আছে যুক্তি না বিতর্ক করার মতো যোগ্যতা, না তারা কোন মজা করতে জানে। যদি মনে যে যুক্তি আসে তা দ্বিধাহীন চিত্তে প্রকাশ না করতে পারা যায় তবে কেন ব্লগিং, কেন মুক্ত চিন্তার অনন্য মাধ্যমকে ব্যবহার করা।

    আপনার কল্যাণ হোক।https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif

    GD Star Rating
    loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      কল্যাণ হোক আপনার কল্যাণে।

      এখানকার ব্লগাররা কিভাবে এত ম্যাড়ম্যাড়া সে আমার মাথায় ঢুকে না।
      কবিতা লেখার ব্যাপারে এখানে একটা বিষয় কাজ করে বলে আমার ধারনা। অনেকে মনে করে কবিতা লিখতে সময় কম লাগে। তাই খুব সহজে কবিতা লিখে ফেলে।কিন্তু কবিতা লেখা মানে আঁকা বাঁকা কিছু লিখে দেয়া নয়। শুদ্ধতম শিল্পগুলোর একটা হল কবিতা। কবিতা তাই সাধনার ব্যপার। সত্যিকারের কবিরা শুধু একটা শব্দের পিছনে সারারাত ব্যয় করেন। কবিদের সাক্ষাৎকার থেকে অন্তত সেরকমই জানি।

      কিন্তু যাঁরা সময়ের অভাবে কবিতা লিখেন তাঁদের কাছে আর যাই হোক কবিতা আশা করা যায় না।

      তবে সবাই যেন মনে না করে বসে আমরা কবিতার বিরোধি। প্রকৃত পক্ষে আমরা সত্যিকারের কবিতা চর্চা উৎসাহিত করতে চাই। কিন্তু কবিতার নামে অন্য কিছু নয়। অন্য কিছুই যদি হবে তবে কেন ভাল কিছু নয়।

      GD Star Rating
      loading...
  4. মোঃ সাহারাজ হোসেন বলেছেনঃ

    এইবার বাঁকা-ত্যাড়া, খাড়া-কড়া লিখাও দিয়াম।
    যদিও একটু ভয় লাগে।

    GD Star Rating
    loading...
    • মোঃ খালিদ উমর বলেছেনঃ

      ভয়ের কিছু নাই, ভয়ের কিছু নাইরে ভাই। একটুখানি আনন্দ দেয়া আর নেয়া এইতো জীবন!

      GD Star Rating
      loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      আমরা ব্লগারদের সবসকমের লেখার জন্যই উৎসাহিত করতে চাই।
      সবাই সব ধরনে লেখা লিখুক। ব্লগিং আনন্দময় করে তুলুক। নিজ জীবনের কথা বলুক। জীবনের গল্প বলুক। নিজের অভিজ্ঞতার কথা বলুক।

      GD Star Rating
      loading...
  5. আলমগীর সরকার লিটন বলেছেনঃ

    https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_flowers.gif

    GD Star Rating
    loading...
  6. মোকসেদুল ইসলাম বলেছেনঃ

    “আসুন শব্দনীড়কে রাঙিয়ে তুলি নানান রঙে নানান বর্ণে” চমৎকার প্রস্তাব আনু ভাই। কিন্তু সমস্যা হলো আমার তো কবিতা ছাড়া অন্য কিছু তেমন একটা আসে না। তাই আমি কবিতাই বেশি পোস্টাই। কিন্তু এখন থেকে বিষয়টা মাথায় থাকলো। শব্দনীড়ে ভিন্নকিছু দেয়ার চেষ্টা থাকবে

    GD Star Rating
    loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      শব্দনীড় কবিতার বিরোধী নয় কখনই। প্রকৃত কবিতা, সে তো আনন্দের জন্যই। কিন্তু এখানে এত কবিতা আসে যে তা আসলেই একগেঁয়ে। আপনি তো কবি সুতরাং আপনি কবিতা অবশ্যই দেবেন। তবে কবিতার সাথে অন্য কিছুও পেলে ভাল লাগবে। আর আপনি তো বেশ ভাল গল্পো লিখেন। সে খবরও আমরা জানি। আপনার কাছে তাই সবই চাই https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_flowers.gif

      GD Star Rating
      loading...
  7. আনিসুর রহমান বলেছেনঃ

    আনু আনোয়ার ভাই, খুবই ভালো লাগলো কথাগুলো “কাউকে যদি খেতে না দিয়ে শুধু হজমের উপকরন সাপ্লাই দেন তবে কেমন হবে? আমদের অবস্থা কিছুটা সেরকম হয়ে যাচ্ছে না!” ঠিক তাই । সব গুলো বিভাগ সমান তালে চললে এবং যথাযথ মন্তব্য পাওয়া গেলে তবেই না ব্লগিং জমে উঠে । আমিও চেষ্টা করবো এখন থেকে অন্য বিভাগেও কিছু লিখার । ধন্যবাদ মূল্যবান এবং অনুপ্রেরনা মূলক লিখার জন্য !

    GD Star Rating
    loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই।

      সেটাই ব্লগে শুধু কবিতা হলে তা জমে না। আর সবই যদি কবিতা হয় তা পাঠকের কাছে বিরক্তিকর, একগেঁয়ে লাগে। আমাদের লেখা যদি পাঠককেই আনন্দ না দিল তবে তার সার্থকতা কোথায়।

      নিজেদের অভিজ্ঞতার কথা, মজার কথা, বেদনার কথা আমরা ব্লগে শেয়ার করতে পারি। এসব বিষয় সুন্দর করে ফুটে তোলার মাঝেই আছে ক্রিয়েটিভিটি।

      আর মানহীন অজস্র কবিতার চেয়ে তো একটা মূল্যবান কবিতার দাম অনেক। তাই ব্লগারদের উচিত লেখার পেছনে, তা কবিতা হোক আর অন্যকিছু হোক, তার পেছনে সময় দেয়া।

      এমনকি কবিরা তো মাঝে মাঝে কবিতা নিয়েও লিখতে পারেন। নিজেদের কবিতা লেখার ইতিহাস, কবিতা নিয়ে মজার-বেদনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে পারেন।

      GD Star Rating
      loading...
  8. রিয়া রিয়া বলেছেনঃ

    সহমত

    GD Star Rating
    loading...
  9. নীল সঞ্চিতা বলেছেনঃ

    আমি যে শুধু নিজের কথা লিখি তার কি হইবে!
    আমার মাথা থেকেতো বাঁকা-ত্যাড়া, খাড়া-কড়া কথা বাইর হয় না https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_sad.gif

    GD Star Rating
    loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      আমরা তো সেটাই চাই। আপনি যে নিজের কথা বলেন সেটাতেই তো সবাই আনন্দ পায়। আমরা তো চাই কেউ নিজের কথা বলুক, কেউ পরের কথা বলুক। কেউ সোজা বলুক আর কেউ বলুক বাঁকা করে।

      GD Star Rating
      loading...
  10. থার্ড আই বলেছেনঃ

    আসসালামু আলাইকুম।

    জাতি যতদিন কবিতা চর্চা হইতে বাহির হইতে পারিবে না ততদিন এই জাতির কোন প্রকার উন্নতির লক্ষণ দেখিতেছি না।

    খোদা হাফেজ।

    GD Star Rating
    loading...
    • আনু আনোয়ার বলেছেনঃ

      ওয়ালাইকুমুস সালাম।

      কবিতা চর্চা!

      আমরা এই কবিতার অত্যচার হইতে মুক্তি চাই।

      GD Star Rating
      loading...
  11. মুরুব্বী বলেছেনঃ

    বিভাগ : অন্যান্য
    আড্ডা, টেকি, বিবিধ, শ্রেফ মজা

    আলোকচিত্র, ইতিহাস-ঐতিহ্য।

    বিভাগ : জীবন
    চিকিৎসা ও স্বাস্থ্য, জার্নাল ও ডায়েরী, সাহায্য।

    বিভাগ : দেশ
    রাজনীতি, সমাজ

    প্রযুক্তি, বিজ্ঞান, ব্যক্তিত্ব, ভ্রমণ, সমকালীন

    বিভাগ : সাহিত্য
    কবিতা, অনুবাদ, গল্প, অণুগল্প, ছড়া ও পদ্য, প্রকাশনা ও রিভিউ, প্রবন্ধ, শিল্পসংস্কৃতি, সঙ্গীত. স্মৃতিকথা।

    GD Star Rating
    loading...
  12. নিতাই বাবু বলেছেনঃ

    আমার মনের কথা আপনিই প্রকাশ করেছেন শ্রদ্ধেয় দাদা। একটা ব্লগে সব বিষয় নিয়ে লেখালেখি হওয়া দরকার বলে মনে করি। শুভ ব্লগিং।        

    GD Star Rating
    loading...
  13. লক্ষ্মণ ভাণ্ডারী বলেছেনঃ

    বিভাগ ও উপবিভাগ, প্রকাশনা রিভিউ, শিল্প সংস্কৃতি, স্মৃতিকথা, গল্প ও প্ববন্ধ আর সমালোচনায় না গিয়ে আমরা শুধু কবিতা বিভাগ নিয়েই পড়ি থাকি। আসুন, না এগুলিকে নিয়েও একটু আধটু আলোচনায় অংশগ্রহণ করি। শব্দনীড়ে প্রবেশ করে এই ব্লগকে সবার আকর্ষনীয় করে তোলার দায়িত্ব আমাদের সকলের।

    GD Star Rating
    loading...
  14. দাউদুল ইসলাম বলেছেনঃ

     জ্ঞান বিজ্ঞান শিল্প সাহিত্য তথ্য প্রযুক্তি সামাজক দায় মানবিক  দায় সব নিয়েই শব্দনীড়ের যাত্রা… 

    দীর্ঘ সেই পথ চলা

    এখন শুধু একে প্রাণভন্ত করে  জাগিয়ে রাখা

    এ জন্য সবার আন্তরিকতা আবশ্যক।

     

    ধন্যবাদ আপনাকে       

    GD Star Rating
    loading...
  15. সৌমিত্র চক্রবর্তী বলেছেনঃ

    আলোচনায় পূর্ণ অংশের সাথে একমত পোষন করছি আনু আনোয়ার ভাই। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

    GD Star Rating
    loading...
  16. দীপঙ্কর বেরা বলেছেনঃ

    অন্য রকম পোস্ট দিয়ে দেখেছি কেউ সে সব পড়ে না। তার চেয়ে কবিতা বেশি পড়ে। আর কিছু গল্প পড়ে। 

    GD Star Rating
    loading...

মন্তব্য প্রধান বন্ধ আছে।