করোনা আমাদের যা শেখাতে পারে

ইতিহাস থেকে শিক্ষা না নেওয়া অভিজ্ঞতালব্ধ শিক্ষা থেকেই বলছি আমরা আবারও শিখবোনা। ইতিহাসের শিক্ষার পূণরাবৃত্তির অংশ হিসেবেই আমরা দেখলাম পৃথিবীর প্রতিটি মানুষ যখন জীবন ও মৃত্যু’র সন্ধিক্ষণে সেই সময়েও শত শত ত্রাণ দাতাগণ ত্রাণের বস্তাগত বস্তু চুরিতে মহা-ব্যস্ত! না তাদের সামাজিক দায়িত্ব, না তাদের মানবিক মূল্যবোধ, না তাদের ধর্মীয় মূল্যবোধ না তাদের দেশত্ববোধ এহেন কর্মকাণ্ড … Continue reading “করোনা আমাদের যা শেখাতে পারে”

সামাজিক দূরত্ব ও সৌদির কোকো কোলার বিলবোর্ড

সৌদি আরবে, কোকা কোলা কোম্পানির পানিয় বিক্রয় কমে যাওয়া বেশ চিন্তায় পড়ে যায়। স্বাভাবিক ভাবেই বিপনণ বিভাগ, প্রমোশন বিভাগ ও অন্যান্যরা মিলে কি ভাবে বিক্রয় বৃদ্ধি করা যায় সে ব্যাপারে মিটিং-এ বসলেন। মিটিং এ বসে সবাই মিলে সিদ্ধান্ত নেন যে, প্রমোশন বিভাগ এমন একটি বিজ্ঞাপন তৈরী করবে; যে বিজ্ঞাপনের কারণে সৌদি আরবে কোকো কোলা বিক্রয় … Continue reading “সামাজিক দূরত্ব ও সৌদির কোকো কোলার বিলবোর্ড”

দুই দু’গুণে তিন

(এক) ‘একটি বিশেষ কারণে আপনাকে আন্তর্জাতিক আইন ভঙ্গ করে আজ থেকে বিশ বছর পূর্বে অর্থ্যাৎ ২০২০ সালে ক্লোনিং করে পূণর্জন্ম দেওয়া হয়েছে। ১৯৯৬ সাল যখন আপনার বয়স ছিল মাত্র ষোল; তখন সেই বয়সে আপনি একটি মেয়ের প্রেমে পড়ে আত্মহত্যা করেন।; তবে ঠিক কি কারণে আপনাকে ক্লোনিং করা হয়েছে সে বিষয়টি আমারও ভালমত জানা নেই। আমাকে … Continue reading “দুই দু’গুণে তিন”

পর্যবেক্ষণ যখন শ্রেয়

যখন কোন ঘটনা সংঘটিত হওয়া এবং না হওয়ার সমান সম্ভাবনা হয়; তখন হতে পারে বা নাও হতে পারে ধরে নিয়ে বিচার করাটায় শ্রেয় যদি সি বিষয়টি আপনি নিজে প্রত্যক্ষ করে না থাকেন। তার মানে যেহেতু আমি ঘটনাটা প্রত্যক্ষ করিনি সেহেতু, হয়েছে অথবা হয়নি ধরে বিষয়টি পর্যবেক্ষণ করায় শ্রেয়। প্রায়শই দেখা যায় অসামাজিক মাধ্যমে প্রচারিত খবর … Continue reading “পর্যবেক্ষণ যখন শ্রেয়”

পরাজয়

পরাজয়

(এক) অপা অর্ণবের উপর প্রচণ্ড রেগে আছেন, অপা কোথায় যেন একবার দেখেছিলেন দেশলাইয়ের কাঠি জ্বালালে রাগ কমে, মুশকিল হচ্ছে গুলশান এ্যাভিনিউয়ের মধ্যে কোথায় দেশলাই কিনতে পাওয়া যায় অপা তা জানেননা। সামান্য একটা দেশলাই কোথায় কিনতে পাওয়া যায় অপা তা জানেননা ভেবে অপার আরও মেজাজ খারাপ হতে লাগলো। অনলাইনে খুঁজতে গিয়ে দেশলাইয়ের নানান ধরনের বানান দেখে … Continue reading “পরাজয়”

ঢাকা ও ইয়াঙ্গুনের বৈপরিত্য সাদৃশ্যগুলো এই রকম

ঢাকা ও ইয়াঙ্গুনের বৈপরিত্য সাদৃশ্যগুলো এই রকম

মিয়ানমার : ০১ ঢাকাতে রাস্তা ও গাড়ী দু’টোতেই জ্যাম হয়, মিয়ানমারে গাড়িতে জ্যাম হয় রাস্তায় না। ঢাকাতে অটোমেটেড ট্রাফিকের ব্যবস্থা থাকলেও সেগুলো কোথাও কোথাও কখনও কখনও ব্যবহার করা হয়। ইয়াঙ্গুনে অটোমেটেড ট্রাফিক ব্যবস্থায় ব্যবহার করা হয় কখনও কখনও নাকি ম্যানুয়াল ট্রাফিক ব্যবস্থা ব্যবহার করা হয়। ঢাকাতে দামী খাবার আছে তেমনি দামও বেশি নেওয়া হয়, ইয়াঙ্গুনে … Continue reading “ঢাকা ও ইয়াঙ্গুনের বৈপরিত্য সাদৃশ্যগুলো এই রকম”

অপেক্ষা

অপেক্ষা

(এক) অপা শহরের ছাদে জন্মগ্রহণ করা টিপিক্যাল বাঙ্গালী এক মেয়ে। অনিন্দ্য সুন্দরী বললে ঈশ্বর বোধহয় তোষামোদ করার দায়ে আমাকে বাড়তি কোন পুরস্কারে পুরস্কৃত করবেন না। তবে পক্ষপাতের দায়ে ঈশ্বরকে এই কারণে দায়ী করা যেতে পারে যে অপার চোখ দুটো ঈশ্বর নিজ দায়িত্বে কোন শিল্পী দিয়ে আঁকিয়ে তা তৈরী করেছেন। অর্ণবের কাছে মনে হয়েছে ঈশ্বরের এই … Continue reading “অপেক্ষা”

বাঁধ ভাঙ্গা আলো

অখ্যাত হবার সুবিধা নিয়ে কিছু লেখা-লেখি করা যেতেই পারে। সমস্যা হলো অ-স্পর্শকাতর মানুষজনদের স্পর্শকাতরতা নিয়ে। অন্যভাবে বলতে গেলে কিছু অনুভূতিহীন লোকের অতি-অনুভূতি নিয়ে। সাধারণত: সমাজে কিছু মানুষকে দেখা যায় যারা যাদের অসুবিধাগুলোকে সুবিধামত সময়ে সুবিধাজনক ভাবে ব্যবহার করে দীর্ঘ মেয়াদী সুবিধা ভোগ করে থাকে। অনুরুপভাবে অখ্যাত হওয়া সুবিধা নিয়ে বিখ্যাত হবার সুবিধা নেওয়া যেতে পারে। … Continue reading “বাঁধ ভাঙ্গা আলো”

ব্লগ নিয়ে ব্লগিং

ভূমিকা : সংখ্যা তত্ত্বের আলোকে শিল্প ও সাহিত্য বিষয়ক ব্লগিং বিশ্বে ও বাংলাদেশে কতটা জনপ্রিয় সেটা আমার জানা নেই। জানা খুব একটা জরুরীও নয়। তবে ব্লগিং নিয়ে আমি যা কিছু এই লেখাটাতে লিখছি তা বেশ কিছুদিন ধরেই লেখার প্রয়োজন বোধ করছি। কারণ একজন ব্লগার হিসেবে ব্লগিং-এর নানান বিষয় আমার কাছে কু-দৃষ্টিগোচরীভূত হয়েছে। যার কিছু অংশ … Continue reading “ব্লগ নিয়ে ব্লগিং”

আঁধার

এখানে নক্ষত্রেরা আলো দেয় পাখির পালকের মত করে, অপূর্ব লাল সন্ধ্যায় তারা নীড়ে ফিরে যায় প্রেমিকার বুকে। পাখির নীড়ের মত করে নক্ষত্রের প্রেমিকেরা অপেক্ষা করে- প্রহর গুণতে গুণতে তারাও একসময় সুনিদ্রা যায় আঁধারের বুকে। এখানে নক্ষত্রেরা নীড়ে ফিরে শকুনের ঠোঁটের মত করে, দীপ্ত বীথির দ্যুতিতে নীলাভ আকাশের নীচে ঘুমবে বলে। নিশ্চল সমুদ্রের মত জোয়ারের অপেক্ষায় … Continue reading “আঁধার”