3117

বাংলাদেশে রমজানের ভিন্ন মাত্রার একটা সৌন্দর্য্য আছে, এটা শুধু বাংলাদেশেই কি না জানিনা। রমজান মাসে এই ছোট ছোট সুন্দর দৃশ্যগুলো দেখি আর ভাবি একটি ধর্মীয় আচার কিভাবে সামাজিক অনুষ্ঠানে পরিণত হয়, সংস্কৃতির পরিচায়ক হয়ে ওঠে। পুরান ঢাকাসহ দেশের অনভিজাত মহল্লাগুলোতে রমজানের প্রথম রাতেই একটা সাধারণ দৃশ্য দেখা যায়, যে প্রতিবেশী কষ্টে আছে তার বাসায় স্বচ্ছল প্রতিবেশী কিছুটা বাজার পৌছে দিয়েছেন। বাজার পৌছানোর বিষয়টিও আবার শৈল্পিক আন্তরিকতায় পূর্ণ, প্রতিবেশীর বাড়িতে গিয়ে পরিবারের সবচেয়ে ছোট বা বয়স্ক জনের নাম করে কর্তীকে বলা, “বাবা/মা এগুলো ওর/উনার জন্য পাঠিয়েছে, ভালো করে রান্না করে দিতে বলছেন।” এখানেই শেষ নয়, পুরো রমজান জুড়েই চলে এমনটা, ঘরে ভালো কিছু রান্না হলে খুব ছোট বাটিতে করে হলেও চলে যায় পাশের বাড়ির বয়স্ক সদস্যটি বা শিশুটির জন্য। ইফতার বিনিময়ও চলে, ইফতার চলে যায় প্রতিবেশী ভিন্ন ধর্মাবলম্বীর বাড়িতেও।

রমজানের আরেকটা সৌন্দর্য্য আছে, যারা রোজা রাখেন না বা রাখতে সক্ষম নন এবং ভিন্ন ধর্মাবলম্বীরাও রোজদারদের সামনে কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকেন, এমন কি রেস্টুরেন্টের গেটে ঝোলানো থাকে পর্দা। এদিকে আমাদের দেশে একদল হাইব্রিড ধার্মিক আছে যারা রমজানে রেস্টুরেন্ট ও খাবারের দোকান বন্ধ রাখার জন্য আন্দোলন করেন। রেস্টুরেন্ট আর খাবারের দোকান খোলা থাকলে যাদের রোজা রাখতে সমস্যা হয়, তাদের সংযম আর ঈমানের গভীরতা সহজেই অনুভব করা যায়।

রমজানের আরও সৌন্দর্য্য হলো, যারা ধর্মে মনোযোগী নন, তারাও সাধ্যমত দান করেন। যারা সিয়াম পালন করেন তাদের সহায়তা করেন, সম্মান করেন।

ধর্মীয় আচার যখন একই সাথে সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে ওঠে, উৎসব হয়ে ওঠে তখন কোনো কোনো ক্ষেত্রে ধর্মীয় বিধিবিধানের কিছুটা ব্যতয় ঘটা স্বাভাবিক। বান্দার এসব অনিচ্ছাকৃত ভুলগুলোও আল্লাহ ক্ষমা করবেন নিশ্চয়ই, কারণ আল্লাহ চরিত্রগতভাবেই মহান ও ক্ষমাশীল।

VN:F [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (1 vote cast)
বাংলায় রমজান ১, 5.0 out of 5 based on 1 rating
FavoriteLoadingলেখা প্রিয়তে নিন
এই লেখাটি পোস্ট করা হয়েছে জীবন-এ। স্থায়ী লিংক বুকমার্ক করুন।

২ Responses to বাংলায় রমজান ১

  1. ফয়জুল মহী বলেছেনঃ

     সমৃদ্ধ , সুন্দর  নির্মাণ।

    VN:F [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  2. মুরুব্বী বলেছেনঃ

    বান্দার অনিচ্ছাকৃত ভুলগুলোও আল্লাহ ক্ষমা করবেন নিশ্চয়ই, কারণ আল্লাহ মহান এবং ক্ষমাশীল। আমীন। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

    VN:F [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য প্রধান বন্ধ আছে।