বিজয়_দিবসের_প্রাক্কালে

index

দীর্ঘদিন এক দল ক্ষমতায় থাকলে আগ্রাসী মনোভাব চলে আসে, স্বৈরাচারী চিন্তা ধারণা প্রাধান্য পেতে শুরু করে। আওয়ামী লীগের ক্ষেত্রেও তাই দেখা যাচ্ছে। যেকোনো উপায়ে বিরুদ্ধমত দমন করতে আওয়ামী লীগের তোড়জোড় দেখে মনে হয় স্বৈরাচারে ঘায়েল হচ্ছে। অথচ বাংলাদেশে আওয়ামী লীগের কোন বিকল্প নাই, আওয়ামী লীগ একমাত্র দল যারা এখনো কিছু পরিমাণ বাঙালি, বাঙালিত্ব এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে, লালন করে।

তবু আমার মনে হয় বিরতির প্রয়োজন, কিছুদিন অবসর নিয়ে প্রত্যাবর্তন দেশের জন্য মঙ্গল হতে পারে। দীর্ঘদিনের একঘেয়েমি থেকে মুক্ত হয়ে পুনরায় শুদ্ধ পরিচর্যা নিয়ে হাজির হওয়া যেতে পারে। মুশকিল হচ্ছে আওয়ামী লীগের বিরতিতে দায়িত্ব নেওয়ার মতো দল বাংলাদেশে নাই। আওয়ামী লীগ শত শতাংশ দেশপ্রেমিক দল এটা আওয়ামী লীগ দাবি করবে না কিন্তু এর বিপরীতে এক শতাংশ দেশ প্রেমিক দল বাংলাদেশে পাওয়া যাবে না। ক্ষুদ্র দল যারা আছে খুঁজলে হয়তো তাদের মধ্যে দেশের প্রেম পাওয়া যেতে পারে কিন্তু তারা এত ক্ষুদ্র যে দেশের ভার বহনে অক্ষম। মেজরের দল যখন এতিমে রূপান্তরিত, খাম্বা যখন পুরোপুরি রাজাকার মুখি তখন তাদের ঘাড়ে দেশের দায়িত্ব ছেড়ে দেয়া আত্মহননের শামিল হবে। একজন সুস্থ চিন্তার মানুষ সজ্ঞানে পুনরায় রাজাকারদের ক্ষমতায় দেখতে চাইবে না।

আপাতত আওয়ামী লীগের কোন বিকল্প নাই, তবে তাদের স্বৈরাচারী মনোভাবের জন্য বিরুদ্ধ মত দমনে কঠোরতার জন্য দিনে দিনে অজনপ্রিয়তায় ধাবিত হচ্ছে। আওয়ামী লীগকে আরো বেশি শুদ্ধতার চর্চা করতে হবে, শত মতে বিশ্বাসী হয়ে শত ফুট ফুটতে দিতে হবে।

আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় এই একঘেয়েমির মন্দ থেকে কিছু ভাল জিনিস ও পরিস্ফুট হচ্ছে। আওয়ামীলীগের দীর্ঘ শাসনে রাজাকারের ছানাপোনা বশীভূত হয়ে যাচ্ছে, ভোল পাল্টে সুবোধ বালকের মতো হয়ে যাচ্ছে। এই সেদিনও যে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে প্রশ্ন তুলতে আজ সে বঙ্গবন্ধুর প্রশংসায় পঞ্চমুখ। এই সেদিন যে মেশিনম্যানের ইজ্জত রক্ষা জান কোরবান করত আজ সে ফেসবুক লাইভে বিজয়ের কবিতা পড়ে, আজ সে মুক্তিযুদ্ধের কথা বলে।

যদিও জানি এসবই সাময়িক, সময় বদলে গেলে সাপের ছোবল ঠিকই মারবে। তবু তাদের আপাত বশীকরণ মন্দ লাগছে না। বগলে ছোরা নিয়ে মোস্তাক হাটে, সময়ের অপেক্ষায়। এখন তাদের নিচু মাথা দেখতে মন্দ লাগে না। রাজাকারের মুখে মুক্তিযুদ্ধের কথা আওয়ামী সাফল্য, দীর্ঘ ভ্রমণ জনিত একঘেয়েমি, ক্লান্তি ঝেড়ে আওয়ামী লীগ পুনরায় জেগে উঠুক। মানুষের মুক্তির কথা বলুক, মানুষকে মুক্তির পথ দেখাক।

VN:R_U [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (1 vote cast)
VN:R_U [1.9.22_1171]
Rating: 0 (from 0 votes)
বিজয়_দিবসের_প্রাক্কালে, 5.0 out of 5 based on 1 rating
এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

৩ টি মন্তব্য (লেখকের ০টি) | ৩ জন মন্তব্যকারী

  1. ফয়জুল মহী : ১৫-১২-২০২০ | ১২:২৫ |

     নিপুণ লেখনশৈলী     

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  2. আলমগীর সরকার লিটন : ১৫-১২-২০২০ | ১২:২৭ |

    আগাম বিজয় দিবসের শুভেচ্ছা রইল

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  3. মুরুব্বী : ১৫-১২-২০২০ | ১৪:০৬ |

    বাংলাদেশে আওয়ামী লীগের কোন বিকল্প নাই, আওয়ামী লীগ একমাত্র দল যারা এখনো কিছু পরিমাণ বাঙালি, বাঙালিত্ব এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে, লালন করে। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)