রাজনীতি ও তৃতীয় লিঙ্গ (হিজড়া)

ল্যাক্সমী নারায়ণ ত্রিপ্রথী। একজন বিশিষ্ট সমাজ সেবক এবং ফাউন্ডার আসত্রিভা। ভারতের অত্যন্ত জনপ্রিয় একজন তৃতীয় লিঙ্গ। সেখানের অতিসাধারণ জনগণও উনাকে চিনে। উনি সমাজ সবাইকে নিয়ে পুরা মহারাষ্ট্রে কাজ করেন। শৈশব এবং কিশোর কাল আর দশজন হিজড়ার মত কেটেছে। তবে তিনি ঘুরে দাঁড়িয়েছেন, হয়েছেন উচ্চ ডিগ্রীধারী। যা সাধারণ মানুষও পারে না। আজ উনার চলাফেরা ভারতের প্রথম শ্রেণীর নাগরিকদের সাথে। উনাকে দেখে যে কোন মানুষের অনেক কিছু শিখার আছে। আসত্রিভা হিজড়া সম্প্রদায়কে আশার আলো দেখায়। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান ও শ্রীলংকা এই সব উন্নয়নশীল দেশের হিজড়াদের আচার-আচরণ, চলাফেরা ও কালচার এক গণ্ডিতে আবদ্ধ। পরিবার, সমাজ এবং রাষ্ট্রের একই চেহারা দেখে। চাঁদাবাজি, জোরজবর, ভাড়াটায় খাটা এবং গোপনে যৌনতার ব্যবসা।

অথচ উন্নত রাষ্ট্র হিজড়ারা সাধারণ নাগরিকদের সাথে জীবন যাপন করে এবং অন্যদের মত রাষ্ট্রের সমস্ত সুযোগ সুবিধা ভোগ করে। কোন হিজড়া সন্তানকে পরিবার বিতাড়িত করে না। তারাও পরিবার ছেড়ে চলে যায় না। তবে যৌন আচরণ কাজ লাগায় মেয়েলি স্বভাবের হিজড়ারা। মধ্যপ্রাচ্যে হিজড়ারা সমকামী লোকদের যৌন লালসাকে পুঁজি করে টাকা হাতিয়ে নেওয়ার কৌশল অবলম্বন করে। অনেক হিজড়া বন্ধুর সাথে মৌখিক চুক্তি করে জীবন সহজভাবে চালিয়ে যাচ্ছে। অগাধ সম্পদশালী হওয়ায় তাদের কোন সামাজিক বাধা নেই চলাফেরায়। তবে সব কিছু করে আইন আদালত ও পরিবারকে ফাঁকি দিয়ে। ইসলাম বলেছে কোন সন্তান যদি ছেলে না মেয়ে বুঝা না যায় তাহলে তার লিঙ্গের দিকে তাকাবে। এবং দেখবে কোন লিঙ্গ দিয়ে সে প্রস্রাব করে, যদি কোন সন্তান পুরুষ অঙ্গ দিয়ে প্রস্রাব করে তাহলে সে পুরুষ এবং যে সন্তান স্ত্রী লিঙ্গ দিয়ে প্রস্রাব করে তাহলে সে মেয়ে।

চার ধরণের হিজড়া হতে পারে। (১) যার আচার-আচরণ নারীদের মত কিন্তু প্রস্রাব করে পুরুষ অঙ্গ দিয়ে তারা আকুয়া। (২) যার আচার-আচরণে নারীর মত আবার কিছুটা পুরুষালী ভাব আছে এবং মুখে দাড়ি গোঁফও দেখা যায়। নারী পুরুষ উভয় ভাব থাকায় তারা সিনাল। দেখতে ছেলের মত কিন্তু আচরণ নারীর, দেখতে মেয়ে কিন্তু আচরণ ছেলে মেয়ে উভয়ের, যৌন ক্ষমতা আছে এদের বিয়ে দিলে সংসার ঠিক থাকবে এবং সন্তান ধারণের ক্ষমতা আছে, এদের বিয়েশাদী ইসলাম সম্মত। (৩) যে ছেলেও না এবং মেয়েও না আবার লিঙ্গ দেখেও বুঝা যায় না তারা কুনজায় মুশকিলা। অনেক সময় দেখা যায় দুই ধরনের লিঙ্গই আছে। এদের যৌন ক্ষমতা থাকে না তাই এদের জন্য বিয়ে হারাম। (৪) যারা অস্ত্রোপচার করে নিজের স্বার্থে হিজড়া হয়। বা কোন কারণে হিজড়া হতে বাধ্য হয় তারা খোজা। এবং এদের যৌন ক্ষমতা লোপ করে দেওয়া হয়। তিন এবং চার নাম্বার হিজড়া বিয়ে করা ইসলামে সম্পূর্ণরূপে হারাম। মেয়েলিপনা বেশী থাকলে মেয়েদের মত নামাজ পড়বে। আর ছেলেদের মত চলাফেরা করলে ছেলেদের মত নামাজ পড়বে যদি হিজড়া মুসলিম হয়। বাবার ধন সম্পদেও অন্য সবার মত সমান অধিকার। যে স্ত্রী লিঙ্গের সে মেয়ের হিসাবে আর যে পুরুষ লিঙ্গের সে অন্য ছেলের সমান ভাগ পাবে।

তবে কোন মতেই হিজড়াদেরকে বাবার সম্পত্তি হতে বেদল করা যাবে না। আর যদি লিঙ্গত্ব নির্ধারণ করা না যায় তাহলে সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে হিজড়ার অংশ বুঝিয়ে দিতে হবে। ইসলামে মেয়ের সাথে ছেলের বিয়ে বিধান। মেয়ে ও মেয়ে এবং ছেলে ও ছেলে বিয়ে ইসলামে সম্পূ্র্ণরূপে হারাম। অর্থাৎ বিপরীত লিঙ্গের সাথে বিয়েই ইসলাম সমর্থন করে। ইসলাম মানবতার কথা বলে। তাই হিজড়া সন্তানের প্রতি সদয় আচারণ করতে হবে। এবং তাদের বুকে আগলে রাখতে হবে।

(সমাপ্ত )।

VN:R_U [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 4.5/5 (2 votes cast)
VN:R_U [1.9.22_1171]
Rating: 0 (from 0 votes)
রাজনীতি ও তৃতীয় লিঙ্গ (হিজড়া ), 4.5 out of 5 based on 2 ratings

ফেসবুক ইউজার মন্তব্য

মন্তব্য (ফেসবুক )

এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

৪ টি মন্তব্য (লেখকের ২টি) | ২ জন মন্তব্যকারী

  1. মুরুব্বী : ২০-০৫-২০২০ | ১৪:৪৭ |

    আমি বলবো যথেষ্ঠ সংবেদনশীল একটি বিষয়ের আলোকপাত। যদিও আমাদের সামাজিক অজ্ঞতা অনেক সময় সমাজে আলোচ্য তাদের অবস্থান নিয়ে প্রায় সময়ই গ্রহণযোগ্য লক্ষ্য করা যায় না। আমাদের সামাজিক মানসিকতা উন্নত করতে হবে। 

    পোস্টটি শব্দনীড়ে শেয়ার করার জন্য বিশেষ ধন্যবাদ। শুভেচ্ছা মি. ফয়জুল মহী। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  2. ইসিয়াক : ২০-০৫-২০২০ | ১৭:৪৬ |

    মানবিক পোষ্টের জন্য শুভকামনা।http://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)

মন্তব্য করুন