শব্দনীড় ব্লগে কিভাবে আপনার নতুন প্রকাশনা যুক্ত করবেন

শব্দনীড় বন্ধুরা সবাই ভালো এবং অনেক ভালো আছেন আশা করি। আজকের এই পোস্ট নতুন পুরাতন সকল বন্ধুদের জন্য। যারা অতিথি পাঠক হয়ে প্রায় প্রতিদিন শব্দনীড়কে দেখছেন অথবা পড়ছেন, নিজে লিখবেন কিনা ভাবছেন; নিবন্ধন বা রেজিষ্ট্রেশন করবেন কিনা দ্বিধাগ্রস্ত আছেন; তাদের জন্য এই পোস্ট বেশ সহায়ক হবে মনে করি। ধরে নিই আপনি ওয়ার্ডপ্রেস সাইটের ফিচার সম্পর্কে জ্ঞাত আছেন। তারপরও আমি চেষ্টা করছি কিছু নিয়মাবলী শেয়ার করতে, যাতে পোষ্ট লিখতে এবং পোস্টে ছবি যোগ করতে আপনার কোন সমস্যা না হয়। এবার মনযোগ দিয়ে দেখুন :

প্রথমত : শব্দনীড় এর রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে আপনার নিবন্ধন সম্পন্ন করুন।

উপরের ছবি থেকে ড্যাসবোর্ড বাটনে ক্লিক করে নিয়ন্ত্রন কক্ষ ধরুন।

এবার ড্যাসবোর্ড এর বাম দিকের মেনুগুলো থেকে উপরে প্রকাশনাসমুহ ঘরে নতুন আরেকটি মেনুতে ক্লিক করলে নীচের ছবির মতো খালি পেজ আসবে। ছবিতে অবশ্য ইংরেজী দেখছেন; আপনি পাবেন বাংলায়। মনে সাহস রাখুন। Smile

অধ্যায় দুই :

অধ্যায় তিন :

অধ্যায় চার :

অধ্যায় পাঁচ : পোস্টে কিভাবে ছবি যোগ করবেন।

অধ্যায় ছয় : নতুন মিডিয়া যুক্তকরণ এর মাধ্যমে পোস্টে ছবি যোগ করতে পারবেন। অবশ্যি ছবিটি যেন প্রকাশনা সংশ্লিষ্ট হয় সে ব্যাপারে সতর্ক থাকুন।

অধ্যায় সাত : এবার ঝটপট আপনি যে বিষয়ে পোস্ট তৈরী করেছেন; ক্যাটাগরি থেকে বিভাগ নির্ধারন করে দিন। মনে রাখবেন বিষয়বস্তুর সাথে যেন সংশ্লিষ্ট হয়। একাধিক বিভাগ বা মূল বিভাগের উপ-বিভাগ নির্বাচন না করাই ভালো।

অধ্যায় আট : লেখা শেষ হলে আপনার যত্নে পোষ্ট কেমন দেখাবে তার জন্য প্রাকদর্শন বাটনে ক্লিক করে দেখে নিতে পারেন। এটা জরুরী। সন্তুষ্ট হলে দেরি না করে এবার প্রকাশ বাটনে ক্লিক করুন। ব্যাস। চলে আসুন ব্লগের প্রথম পাতায়।

যাদের পোস্ট সরাসরি প্রকাশ করার অনুমতি নেই তাঁরা প্রকাশ বাটনের জায়গায় সাবমিট ফর রিভিউ বাটনে ক্লিক দিয়ে সেভ করে রেখে দিন। ব্লগ সঞ্চালক আপনার পোস্ট প্রকাশ করে দেবেন। এই সুযোগে পুরোনো বন্ধুদের বলবো শব্দনীড় প্রথম পাতায় নিজের একটি লেখা থাকলে আপনার সদ্য লেখাটি খসড়া করে রাখুন।

অধ্যায় নয় : আপনার পোস্টের দ্বিতীয় কলামে উপরের ছবি সদৃশ পাবেন। ফেসবুক লোগোতে ক্লিক করে ডাইরেক্ট একটি শেয়ার দিয়ে দিন। আপনার লেখাটি ফেসবুক বন্ধুরাও জানলো আবার শব্দনীড়ও পরিচিতি পেলো। মর্যাদা বাড়লো।

অধ্যায় দশ : হোম পেজ দেখুন। ফেসবুকের শব্দনীড় লাইক পেজ একটা লাইক দিয়ে দিন। ভীষণ ব্যস্ততায় ব্লগে আসার সময় না পেলেও ফেসবুকে থেকে শব্দনীড় এর প্রত্যেকটি পোস্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে কি কি পোস্ট প্রকাশিত হলো তার হাইলাইট স্পট পেয়ে যাবেন। শব্দনীড় নামটি ছড়িয়ে দিন প্রিয়জন বন্ধুদের কাছাকাছি। শব্দনীড় আপনার আমার ও আমাদের সকলের। অনেক কথা হলো আর নয়। ভালো থাকুন। শব্দনীড় এর সাথে থাকুন। সবাইকে ধন্যবাদ।

VN:R_U [1.9.22_1171]
রেটিং করুন:
Rating: 5.0/5 (4 votes cast)
VN:R_U [1.9.22_1171]
Rating: 0 (from 0 votes)
শব্দনীড় ব্লগে কিভাবে আপনার নতুন প্রকাশনা যুক্ত করবেন, 5.0 out of 5 based on 4 ratings

ফেসবুক ইউজার মন্তব্য

মন্তব্য (ফেসবুক )

এই পোস্টের বিষয়বস্তু ও বক্তব্য একান্তই পোস্ট লেখকের নিজের,লেখার যে কোন নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব লেখকের। অনুরূপভাবে যে কোন মন্তব্যের নৈতিক ও আইনগত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট মন্তব্যকারীর।
▽ এই পোস্টের ব্যাপারে আপনার কোন আপত্তি আছে?

৭ টি মন্তব্য (লেখকের ৩টি) | ৪ জন মন্তব্যকারী

  1. মুরুব্বী : ০৬-০৭-২০১৮ | ৭:৪১ |

    দারুণ বললে খাটো করা হবে। আপনার এই প্রয়াশ শব্দনীড় এর নতুন পুরাতন সকল বন্ধুদের কাজে আসবে। আমরা জানি সার্বক্ষণিক আপনার সহযোগিতা থাকে এই  শব্দনীড় এ। শব্দনীড় পরিবারের পক্ষ থেকে রইলো একরাশ ভালোবাসা এবং কৃতজ্ঞতা।

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
    • টেক প্রশাসক : ০৬-০৭-২০১৮ | ১৬:১৬ |

      আপনিসহ সকল শব্দনীড়ের বন্ধুদের জন্য আমার একরাশ শুভেচ্ছা। 

      VN:R_U [1.9.22_1171]
      Rating: 0 (from 0 votes)
  2. সাইদুর রহমান১ : ০৬-০৭-২০১৮ | ১২:২৫ |

    উপযুক্ত পোস্ট, অনেক অজানা মেনু জেনে ফেললাম। এমন গুরুত্বপূর্ণ পোষ্টের প্রয়োজনীয়তা অনুভব করার জন্য ধন্যবাদ সম্মানীত লেখক।

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
    • টেক প্রশাসক : ০৬-০৭-২০১৮ | ১৬:১৫ |

      কাজে আসলেই খুশী হবো । 

      VN:R_U [1.9.22_1171]
      Rating: 0 (from 0 votes)
  3. রিয়া রিয়া : ০৬-০৭-২০১৮ | ১৩:১৪ |

    বিষয়বস্তু পুরোনোদের খুব বেশী নতুন না হলেয়ো উপস্থাপনাটি আমাকে ভীষণ আকৃষ্ট করেছে। লেখার এ্যালাইনমেন্ট এবং শব্দের সংখ্যা খুব ঝরঝরে আন্তরিক হয়েছে। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Yes.gif.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)
  4. ইলহাম : ২২-০৭-২০১৮ | ১৭:৩৬ |

     দারুণ! ব্লগারদের শব্দনীড়-ইউজার ফ্রেন্ডলি করার জন্য এই পোষ্টটি স্টেয়ারিং এর ভুমিকা পালন করবে।

    অনেক ধন্যবাদ এবং শুভকামনা প্রিয় টেক প্রশাসকhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttps://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_flowers.gif

    VN:R_U [1.9.22_1171]
    Rating: 0 (from 0 votes)